পশ্চিমবঙ্গের অস্থায়ী রাজ্যপালের দায়িত্বে লা গণেশন

পশ্চিমবঙ্গের অস্থায়ী রাজ্যপালের দায়িত্বে লা গণেশন

পশ্চিমবঙ্গের অস্থায়ী রাজ্যপালের দায়িত্বে লা গণেশন

লা গণেশন ভারতেরমণিপুরের রাজ্যপাল। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড় ইস্তফা দেওয়ার পর গণেশনকে এই দায়িত্ব দিয়েছেন রাষ্ট্রপতি।

গত শনিবার বিজেপি উপরাষ্ট্রপতি পদে জগদীপ ধনখড়ের নাম মনোনীত করেছে। তারপরেই পশ্চিমবঙ্গের রাজ্যপালের পদ থেকে ইস্তফা দিয়েছেন জগদীপ ধনখড়। নতুন রাজ্যপাল নিযুক্ত হওয়ার আগে মণিপুরের রাজ্যপাল লা গণেশনকে পশ্চিমবঙ্গের রাজ্যপালের দায়িত্ব সামলানোর নির্দেশ দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সোমবার এই দায়িত্ব গ্রহণ করেন গণেশন।

সোমবার ভারতে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটপর্ব শুরু হয়েছে। এই নির্বাচনে বিজেপির প্রার্থী বিজেপির আদিবাসী নেত্রী এবং ঝাড়খন্ডের সাবেক রাজ্যপাল দ্রৌপদী মুর্মু। বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা। আগামী ২১ তারিখ নির্বাচনের ফলাফল জানা যাবে। তবে বিজেপির প্রার্থী রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে।

এরইমধ্যে শনিবার বিজেপি উপরাষ্ট্রপতি পদে নিজেদের মনোনীত প্রার্থীর নাম ঘোষণা করে। সেখানে পশ্চিমবঙ্গের রাজ্যপালজগদীপ ধনখড়ের নাম ঘোষণা করা হয়। স্বাভাবিকভাবেই এর জন্য ধনখড়কে বর্তমান পদ থেকে ইস্তফা দিতে হয়। ফলে রাষ্ট্রপতি মণিপুরের রাজ্যপালকে অতিরিক্ত দায়িত্ব অর্পণ করেন। পশ্চিমবঙ্গের পরবর্তী রাজ্যপালের নাম মোননীত না হওয়া পর্যন্ত গণেশনই দায়িত্ব সামলাবেন।

পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূলের সঙ্গে রাজ্যপাল ধনখড়ের একাধিক বিষয়ে বিতর্ক হয়েছে। সাম্প্রতিক সময়ের অন্যতম বিতর্কিত রাজ্যপাল ধনখড়। তাকে উপরাষ্ট্রপতি পদে মনোনীত করা বিজেপির গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত বলে মনে করছে রাজনৈতিক মহল।

সূত্র : ডয়চে ভেলে