ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বেসরকারি সেনা : যুক্তরাজ্য

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বেসরকারি সেনা : যুক্তরাজ্য

ছবি: সংগৃহীত

রাশিয়া ওয়্যাগনার আর্মিকে যুদ্ধে নামিয়েছে বলে দাবি করেছে যুক্তরাজ্যের গোয়েন্দারা। রাশিয়া এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

রাশিয়ার বিতর্কিত বেসরকারি সেনাবাহিনীর নাম ওয়্যাগনার আর্মি। যুক্তরাজ্যের গোয়েন্দা সূত্রের দাবি, ইউক্রেন যুদ্ধে সেই ওয়্যাগনার আর্মির যোদ্ধাদের রণক্ষেত্রে পাঠাচ্ছে রাশিয়া। তাদেরকেই সামনের সারিতে রাখা হচ্ছে। এ কারণে ওয়্যাগনার আর্মিতে সম্প্রতি বিপুল নিয়োগ হয়েছে। সাজাপ্রাপ্ত অপরাধীদেরকেও নিয়োগ করা হচ্ছে। আগেওয়্যাগনার আর্মিতে যাদের কালো তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছিল।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, যাদের নিয়োগ করা হচ্ছে, তাদের খুব বেশি প্রশিক্ষণও দেয়া হচ্ছে না। সরাসরি রণক্ষেত্রে পাঠিয়ে দেয়া হচ্ছে। ফলে ওয়্যাগনার আর্মির যোদ্ধারা রণক্ষেত্রে কতটা মুন্সিয়ানা দেখাতে পারছে, তা নিয়ে প্রশ্ন উঠছে। এর ফলে রাশিয়া লক্ষ্যে পৌঁছাতে পারছে না বলেও দাবি করেছেন যুক্তরাজ্যের গোয়েন্দারা। রাশিয়া অবশ্য এখনো পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বস্তুত, প্রকাশ্যে ওয়্যাগনার আর্মির অস্তিত্বের কথা রাশিয়া স্বীকারও করে না। যদিও সম্প্রতি ওয়্যাগনার আর্মির প্রধানকে পুরস্কৃত করা হয়েছে। ২০১৪ সালে ক্রাইমিয়া যুদ্ধের সময় ওয়্যাগনার আর্মির নাম সবচেয়ে বেশি আলোচনায় আসে।

ইউক্রেনে রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের মধ্যেও ওয়্যাগনার আর্মির প্রভাব আছে বলে অভিযোগ করা হয়। শুধু তাই নয়, এই সেনার মধ্যে অতি দক্ষিণপন্থি, নিও নাৎসিরাও আছে বলে অভিযোগ। সিরিয়ার যুদ্ধেও রাশিয়া এই ওয়্যাগনার আর্মির সেনাদের ব্যবহার করেছিল বলে অভিযোগ।
সূত্র : ডয়চে ভেলে