বছরের ব্যবধানে দ্রব্যমূল্য বেড়েছে ৫১ শতাংশ

বছরের ব্যবধানে দ্রব্যমূল্য বেড়েছে ৫১ শতাংশ

ছবি: সংগৃহীত

বাজারে এমন কোনো পণ্য পাওয়া যাবে না যার দাম বাড়েনি। সপ্তাহ, মাস বা বছরের ব্যবধানে প্রায় সব পণ্যের দাম বেড়েছে। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দ্রব্যমূল্য তালিকায়ও দাম বৃদ্ধির এ চিত্র উঠে এসেছে।

সংস্থাটির তথ্য মতে, বছরের ব্যবধানে পণ্যের দাম বেড়েছে সর্বোচ্চ ৫১ শতাংশ পর্যন্ত।

টিসিবি প্রতিদিন রাজধানীর কাওরানবাজার ও মালিবাগ কাঁচাবাজারসহ মোট ১৩টি খুচরা বাজারের ২৮ ধরনের পণ্য নিয়ে দামের তালিকা তৈরি করে। সেই তালিকা অনুযায়ী, বছরের ব্যবধানে প্রতি কেজি চাল সর্বোচ্চ ১১ শতাংশ বেশি দামে বিক্রি হচ্ছে।

কেজিপ্রতি আটা ৫০ ও ময়দা ৫১ শতাংশ বেশি দামে বিক্রি হচ্ছে। বছরের ব্যবধানে সয়াবিন ও পামতেলের দাম ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মসুর ও অ্যাঙ্করের ডালের দাম ৪৪ শতাংশ বেড়েছে। বছরের ব্যবধানে আলু ১৭ শতাংশ, শুকনা মরিচ ৪৪ শতাংশ, হলুদ ৩৪ শতাংশ, দারুচিনি ও লবঙ্গ ১০ শতাংশ দাম বেড়েছে।

এ ছাড়া কেজিপ্রতি ধনের দাম বেড়েছে ১৩ শতাংশ। পাশাপাশি প্রতি কেজি গরুর মাংস ১৬ শতাংশ, খাসির মাংস ১১ শতাংশ ও ব্রয়লার মুরগি ১৩ শতাংশ বেশি দরে বিক্রি হচ্ছে। প্রতি কেজি গুঁড়া দুধ সর্বোচ্চ ২৪ শতাংশ দাম বেড়েছে। এ ছাড়া বছরের ব্যবধানে প্রতি কেজি চিনি ১৭ শতাংশ, খেজুর ১০ শতাংশ ও ফার্মের ডিম প্রতি হালি ৩০ শতাংশ দাম বেড়েছে।