মাঙ্কিপক্সের নাম বদলে ট্রাম্পের নামে রাখার দাবি

মাঙ্কিপক্সের নাম বদলে ট্রাম্পের নামে রাখার দাবি

মাঙ্কিপক্সের নাম বদলে ট্রাম্পের নামে রাখার দাবি

ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি এবং তিনি যথেষ্ট বিতর্কিতও বটে। হু জানাচ্ছে যা মাঙ্কিপক্সের জন্য নতুন নাম চাইছে জনতা। আর সেই নামের যে দাবি উঠছে তা আসছে ট্রাম্পের নামে। তাঁরা নাকি নাম চাইছেন মাঙ্কিপক্সের নাম হোক ট্রাম্প ২২।

কীভাবে হয় নামকরণ ?

সাধারণত একটি প্রযুক্তিগত কমিটি রোগের নামকরণ করে বিশেষ মিটিং করে। তবে WHO এই সময় জনসাধারণের জন্য প্রক্রিয়াটি উন্মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। ধীরগতির শুরুর পর, এখন শিক্ষাবিদ, ডাক্তার এবং একজন সমকামী সম্প্রদায়ের কর্মী সহ বিভিন্ন অবদানকারীদের থেকে কয়েক ডজন নাম জমা দেওয়া হয়েছে। তারা প্রযুক্তিগত থেকে শুরু করে প্রহসনমূলক দিক ভেবে শুনে সব দিক দেখে নাম নেওয়া হয়েছে।

নামের জন্য দাবি বাড়ছে

এই রোগের একটি নতুন নামের জন্য চাপ বাড়ছে, কারণ সমালোচকরা বলছেন এটি বিভ্রান্তিকর, যেহেতু বানররা আসল হোস্ট নয়। নেতৃস্থানীয় বিজ্ঞানীদের একটি দল জুন মাসে একটি বিশেষ গবেষণাপত্রে লিখেছিল যে এর নামের জন্য একটি নিরপেক্ষ, অ-বৈষম্যমূলক এবং কলঙ্কবিহীন নাম ব্যবহার করা যেতে পারে।

এই বছর পর্যন্ত, মাঙ্কিপক্স প্রধানত শুধুমাত্র পশ্চিম ও মধ্য আফ্রিকার কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে।ডব্লিউএইচওর মুখপাত্র ফাদেলা চাইব মঙ্গলবার বলেছেন, 'মাঙ্কিপক্সের জন্য একটি নতুন নাম খুঁজে পাওয়া খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি একটি নৈতিক গোষ্ঠী, একটি অঞ্চল, একটি দেশ, একটি প্রাণী ইত্যাদির উপর ভিত্তি করে রাখা উচিৎ নয়।'

নাম নিয়ে উদ্বিগ্ন হু

' WHO এই সমস্যাটি নিয়ে খুব উদ্বিগ্ন এবং আমরা এমন একটি নাম খুঁজে পেতে চাই যা কলঙ্কজনক নয়।' এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় জমাগুলির মধ্যে একটি হল 'Mpox', একটি পুরুষ স্বাস্থ্য সংস্থা 'RÉZO'-এর পরিচালক স্যামুয়েল মিরিলো দ্বারা জমা দেওয়া হয়েছে, যা ইতিমধ্যেই কানাডার মন্ট্রিলে তার প্রচার প্রচারণায় নামটি ব্যবহার করছে৷

আরেকটি নাম যা প্রস্তাব করা হয়েছে তা হল 'TRUMP-22'। এটি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উল্লেখ করা বলে মনে হয়েছে যিনি নতুন করোনভাইরাসটির জন্য বিতর্কিত শব্দ 'চিনা ভাইরাস' ব্যবহার করেছিলেন। সমকামী সম্প্রদায়কে উপহাস করে জমাগুলি আগে পোস্ট করা হয়েছিল কিন্তু পরে 'WHO' সাইট থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।

রোগের আন্তর্জাতিক শ্রেণীবিভাগের অধীনে বিদ্যমান রোগের নতুন নাম বরাদ্দ করার জন্য WHO-এর একটি আদেশ রয়েছে। এটি ইতিমধ্যেই মাঙ্কিপক্স ভাইরাসের রূপগুলি বা ক্লেডগুলির নাম পরিবর্তন করেছে, আফ্রিকান অঞ্চল থেকে রোমান সংখ্যায় পরিবর্তন করেছে৷ ডাব্লুএইচও বলেছে যে তারা প্রস্তাবগুলির মধ্যে সিদ্ধান্ত নেবে এবং বলা হয়েছে যে, 'নামের বৈজ্ঞানিক বৈধতা, তাদের গ্রহণযোগ্যতা, তাদের উচ্চারণযোগ্যতা (এবং) বিভিন্ন ভাষায় ব্যবহার করা যেতে পারে কিনা সেটা দেখা হবে।' 'আমি নিশ্চিত যে আমরা একটি হাস্যকর নাম দেব না।'

মাঙ্কিপক্স প্রথম ১৯৫৮ সালে আবিষ্কৃত হয়েছিল এবং লক্ষণগুলি দেখানো প্রথম প্রাণীর নামে নামকরণ করা হয়েছিল। ডব্লিউএইচও গত মাসে ৮০ টিরও বেশি দেশ থেকে ৩২ হাজারটিরও বেশি কেস রিপোর্ট করে বর্তমান প্রাদুর্ভাবেকে একটি জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে।