হারিয়ে যাওয়া গ্রামের খোঁজ মিলল ব্রিটেনে!

হারিয়ে যাওয়া গ্রামের খোঁজ মিলল ব্রিটেনে!

ছবি: সংগৃহীত

শতাব্দী প্রাচীন একটি গ্রাম জলাধারের নিচে চাপা পরে গিয়েছিল। আচমকাই দেখা গেল ওই গ্রামের বাড়ি, পাড়া, রাস্তাঘাট সব দেখা যাচ্ছে।

ব্রিটেনের নিউ ইয়র্ক শায়ারের ঘটনা। প্রবল গরমে সেখানকার নিদ উপত্যকার স্কর জলাধারের পানি শুকিয়ে এখন মাটি দেখা যাচ্ছে। সেখানেই প্রকট হয়েছে গত প্রায় এক শ' বছর ধরে পানির নিচে থাকা গ্রামটি। যার নাম জানা যায়নি। তবে ষোড়শ শতকের মানচিত্রে এই গ্রামের অস্তিত্ব খুঁজে পাওয়া গেছে।

সম্প্রতি ওই জলাধারের পানি শুকিয়ে যাওয়ায় সেখানে বেড়াতে গিয়েছিলেন এক মহিলা। তিনিই ওই শুকিয়ে যাওয়া জলাধারের নিচে জেগে ওঠা প্রাচীন গ্রামের ছবি পোস্ট করেছেন ফেসবুকে। তাতে যেমন পাথুরে দেয়াল দেয়া ঘর দেখা যাচ্ছে। তেমনই দেখা যাচ্ছে দীর্ঘ পাথুরে রাস্তাও। আছে পাথরের তোরণ, এমনকি সুরিখানার ধ্বংসাবশেষও। ছবিতে স্পষ্ট, এলাকাটি এককালে জমজমাট ছিল। তবে ১৯২০ সালে ফাঁকা করে দেয়া হয় গ্রামটি। তখনও ওই গ্রামে ১,২৫০ জন বাসিন্দা থাকতেন। কিন্তু বাঁধ দিয়ে পানি সংরক্ষণের জন্য তাদের চলে যেতে বলা হয়। তারপর থেকেই পানির তলায় ছিল গ্রামটি।

গত এক মাস ধরে দাবদাহ চলছে ব্রিটেন। অনেক জায়গাতেই পানির অভাব দেখা গেছে। স্কারের এই জলাধারের পানি শুকিয়ে যাওয়ায় শতাব্দী প্রাচীন ইতিহাস প্রকাশ্যে এলো।
সূত্র : আনন্দবাজার পত্রিকা