বন্যায় বিপর্যস্ত পাকিস্তান সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব

বন্যায় বিপর্যস্ত পাকিস্তান সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘ মহাসচিব

বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান। ইতোমধ্যে বন্যার পানিতে দেশটির এক-তৃতীয়াংশ এলাকা পানিতে সম্পূর্ণ তলিয়ে গেছে বলে জানিয়েছেন পাকিস্তানের জলবায়ু মন্ত্রী শেরি রেহমান।

এমতাবস্থায় বন্যা পরিস্থিতি পরিদর্শনে পাকিস্তান সফরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। আগামী ৯ সেপ্টেম্বর তিনি পাকিস্তান যাবেন।

এদিকে, ভয়াবহ এ বন্যা পরিস্থিতি মোকাবিলায় পাকিস্তানকে ১৬ কোটি ডলার জরুরি সহায়তা দেবে জাতিসংঘ। নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্তেফানে দুজারিক সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

স্তেফানে দুজারিক বলেছেন, পাকিস্তানে ঐতিহাসিক বন্যায় লাখ লাখ নারী, পুরুষ ও শিশু মর্মান্তিক পরিস্থিতির মুখোমুখি হয়েছে। তাদের প্রতি সংহতি জানাতে আগামী সপ্তাহে মহাসচিব দেশটিতে সফরে যাবেন। 

তিনি যোগ করেন, গুতেরেস ইসলামাবাদে পৌঁছাবেন এবং বাস্তুচ্যুত পরিবারগুলোর সঙ্গে দেখা করতে জলবায়ু বিপর্যয়ের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো পরিদর্শন করবেন। মহাসচিব ৯ সেপ্টেম্বর ইসলামাবাদে পৌঁছাবেন এবং ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, আকস্মিক এ বন্যায় ভয়াবহ বিপর্যয়ের মুখে পাকিস্তানের বেলুচিস্তান, সিন্ধু, পাঞ্জাব (দক্ষিণ) ও খাইবার প্রদেশের লাখ লাখ মানুষ। ভেসে গেছে রাস্তা-ঘাট, বাড়িঘর ও ফসলাদি। 

পাকিস্তানের পরিকল্পনা মন্ত্রী আহসান ইকবাল জানিয়েছেন, প্রাথমিক অনুমানে এ বন্যায় এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ ১ হাজার মার্কিন ডলারের চেয়েও বেশি। এই ভয়াবহ পরিস্থিতি মোকাবেলায় বিশ্বের প্রতি সহায়তা চেয়েছেন তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, অতি বৃষ্টি কারণে পাকিস্তানে এই ঐতিহাসিক বন্যা দেখা দিয়েছে। আকস্মিক বন্যায় রাস্তা, ফসল, অবকাঠামো এবং অনেক সেতু ভেসে গেছে। এ পর্যন্ত অন্তত ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে সাড়ে ৩ কোটির মতো মানুষ, যা দেশেটির মোট জনসংখ্যার ১৫ শতংশেরও বেশি। সূত্রজাতিসংঘ ওয়েবসাইট, রয়টার্সআনাদোলু এজেন্সি, এএনআই, দ্য নিউ আরাবসিনহুয়া