কুবিতে পর্দা নেমেছে নৃবিজ্ঞান সপ্তাহের

কুবিতে পর্দা নেমেছে নৃবিজ্ঞান সপ্তাহের

ছবি- নিউজজোন বিডি

কুবি প্রতিনিধিঃ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নেমেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নৃবিজ্ঞান বিভাগের উদ্যোগে আয়োজিত 'নৃবিজ্ঞান সপ্তাহ-২০২২' এর। সোমবার (৫ সেপ্টেম্বর) সাংস্কৃতিক অনুষ্ঠান, নবীন বরণ ও বিদায়ী সংবর্ধনা এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয় সপ্তাহ ব্যাপি এ আয়োজন।

১৪ তম ও ১৫তম ব্যাচের শিক্ষার্থীদের বরণ এবং ৮ম ও ৯ম ব্যাচের শিক্ষার্থীদের বিদায় শেষে সপ্তাহ ব্যাপি বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ-গান, আবৃত্তি, অভিনয় ও র‍্যাম্প শো'র মাধ্যমে দর্শকদের মাতিয়ে রাখেন বিভাগটির শিক্ষার্থীরা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও নৃবিজ্ঞান বিভাগের প্রধান এন এম রবিউল আউয়াল চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমিরুল হক চৌধুরি, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী ও ছাত্র পরামর্শক ও নির্দেশনা পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, নৃবিজ্ঞান মানুষ নিয়ে কাজ করে সেক্ষেত্রে তোমরা সমাজে অনেক দিকে অবদান রাখতে পারে। আপনারা শিক্ষক-ছাত্ররা নিজেদের যে বন্ডিং দেখিয়েছেন তা অনেক ভালো,আশা করি আপনারা ল তা ধরে রাখবেন। বিদায়ী শিক্ষার্থীদের উদ্দ্যেশ্যে তিনি বলেন, বিদায় অবশ্যই একটা বেদনার ব্যাপার কিন্তু এখানে একটা ভালো দিক হলো তোমরা সফলভাবে এ জার্নি শেষ করেছ।

তোমরা ফিজিক্যালি আমাদের থেকে দূরে থাকলেও মনের দিক থেকে সবসময় আমাদের কাছেই থাকবে। নবীনদের উদ্দ্যেশ্যে তিনি বলেন, তোমরা নবিনরা তোমাদের অনেক ভালো স্কিল তৈরি করবে এখানে সবসময় খেয়াল রাখবে যেনো তা নষ্ট না হয়। তোমরা দেশের ইকোনমিতে বড় অবদান রাখবে। উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, আপনারা যেভাবে মানুষের কৃষ্টি কালচার সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে তুলে ধরেছেন তার জন্য আপনারা ধন্যবাদ পাওয়ার যোগ্য।

বিদায়ী শিক্ষার্থীদের উদ্দ্যেশ্যে তিনি বলেন, আজকে যারা বিদায় নিচ্ছেন তাদের আমরা বিদায় দিচ্ছি না, আমরা আপনাদেরকে আরও ভালো যায়গায় যাওয়ার সুযোগ করে দিচ্ছি। প্রসঙ্গত, গত ৩১ আগস্টে শুরু হওয়া এ সপ্তাহ জুড়ে থাকে ক্রিকেট, ফুটবল, লুডু, ক্যারম, দাবা, বালিশ খেলাসহ বিভিন্ন ধরনের আয়োজন