ভোলায় ২৯টি নিষিদ্ধ পাই জাল জব্দ

ভোলায় ২৯টি নিষিদ্ধ পাই জাল জব্দ

ছবি: সংগৃহীত

জেলার লালমোহন উপজেলার মঙ্গল সিকদার এলাকার মেঘনা নদী থেকে আজ  ২ কোটি ৯০ লাখ টাকা মূল্যের ২৯ টি নিষিদ্ধ পাই জাল জব্দ করা হয়েছে। মৎস্য সম্পদ সুরক্ষা ও সংরক্ষণ আইন বাস্তবায়নে জেলা মৎস্য বিভাগের উদ্যোগে সকাল থেকে দুপুর পর্যন্ত মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে এ অভিযান চালানো হয়। বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপ পরিচালক মো: আনিসুর রহমান তালুকদার এ অভিযানে নেতৃত্ব দেন।

নদীর বিভিন্ন চরাঞ্চলে ১ থেকে ২ কিলোমিটার এলাকা ঘিরে এসব জাল পাতা হয়। জালে ছোট-বড় সব ধরনের মাছ আটকা পড়ে। বিশেষ করে জাটকার (ছোট ইলিশ) বেশি ক্ষতি হয়। প্রতিটি জালের দৈর্ঘ্য ২৯ থেকে ৩০ হাজার মিটার ও প্রস্থ ১৫ থেকে ২০ ফুট। নিষিদ্ধ এসব জাল মৎস্য সম্পদের ব্যাপক ক্ষতি করে।

অভিযানে জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাতউল্লাহ, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সাইদ, লালমোহন উপজেলা মৎস্য কর্মকর্তা রুহুল কুদ্দুসসহ মৎস্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া পুলিশ, র‌্যাব, কোষ্টগার্ড সদস্যরা অভিযানে সহায়তা করে।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাতউল্লাহ বলেন, অভিযান  চলাকালীন সময়ে কাউকে আটক করা সম্ভব হয়নি। পরে এসব জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। মৎস্য সম্পদ রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

 সূত্র: বাসস