টি২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বুমরাহ

টি২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বুমরাহ

ফাইল ছবি

টি২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন জসপ্রীত বুমরাহ। সোমবার সন্ধ্যার দিকে ভারতীয় বোর্ড বিসিসিআই তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, 'পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে জসপ্রীত বুমরাহ খেলতে পারবে না বলে জানিয়ে দিয়েছে বিসিসিআইয়ের মেডিকেল টিম। বিস্তারিতভাবে পরীক্ষা-নিরীক্ষা এবং বিশেষজ্ঞদের সাথে আলোচনার ভিত্তিতে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পিঠের চোটের কারণে প্রাথমিকভাবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গিয়েছিলেন বুমরাহ।'

চোটের জন্য বুমরাহ যে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবেন না, তা বিসিসিআইয়ের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে জানিয়েছিল সংবাদসংস্থা পিটিআই। যদিও ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তারইমধ্যে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের কথায় কিছুটা আশা জেগেছিল ভারতীয়দের মনে। দিনকয়েক আগে তিনি দাবি করেছিলেন, বুমরাহ এখনও ছিটকে যাননি। তিনি আশা করেছিলেন যে অস্ট্রেলিয়ার বিমানে উঠতে পারবেন ভারতের তারকা।

তবে সোমবার সন্ধ্যায় ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলির সেই আশা ভেঙে গেছে। বিসিসিআইয়ের তরফে বিবৃতিতে বলা হয়েছে, 'বিশ্বকাপের জন্য (যা আগামী অক্টোবর থেকে নভেম্বরে অস্ট্রেলিয়ায় হতে চলেছেন) শিগগির বুমরাহের পরিবর্ত খেলোয়াড়ের নাম ঘোষণা করবে ভারতীয় ক্রিকেট বোর্ড।'

বুমরাহের পরিবর্তে কি শামি?

অনেকের মতে, বুমরাহের বদলি হিসেবে ভারতের মূল দলে শামির জায়গা পাওয়া উচিত। আপাতত স্ট্যান্ড বাই হিসেবে আছেন তিনি। বিশেষজ্ঞদের বক্তব্য, বুমরাহের মতো অভিজ্ঞতা আছে শামির।

তবে অপর অংশের বক্তব্য, জাতীয় দলের হয়ে দীর্ঘদিন টি-টোয়েন্টি খেলেননি। সেইসাথে ডেথ ওভারে প্রচুর রান খরচের প্রবণতা আছে শামির। তাকে শুরুতেই বল করিয়ে নেন অধিনায়করা। ফলে বুমরাহের শূন্যস্থান পূরণ করতে পারবেন না। ভারতের এমন একজন বোলার দরকার, যিনি ডেথেও (১৬ থেকে ২০ ওভার) বল করতে পারবেন। সেই যুক্তিকেই শামি-পন্থীদের বক্তব্য, ডেথের জন্য আপাতত হার্ষাল প্যাটেল এবং আর্শদীপ সিং আছেন। তাই শামিকে শুরুর দিকেই বল করিয়ে নিতে পারবেন রোহিত শর্মা।
সূত্র : হিন্দুস্তান টাইমস