ইসলামী বিশ্ববিদ্যালয় : গতিরোধকের দাবিতে তিন ঘন্টা মহাসড়ক অবরোধ

ইসলামী বিশ্ববিদ্যালয় : গতিরোধকের দাবিতে তিন ঘন্টা মহাসড়ক অবরোধ

ইসলামী বিশ্ববিদ্যালয় : গতিরোধকের দাবিতে তিন ঘন্টা মহাসড়ক অবরোধ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান ফটকসংলগ্ন কুষ্টিয়া-খুলনা মহাসড়কে গতিরোধকের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুক্রবার (১৫ অক্টোবর) রাস্তা পারাপারের সময় এক শিক্ষার্থীকে ট্রাকের ধাক্কাকে কেন্দ্র করে সন্ধ্যা সাড়ে সাতটায় সড়কে গাছের গুড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুরু করেন তারা। তিন ঘন্টাব্যাপী এ অবরোধে উভয়পাশে প্রায় ছয় কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এতে গাড়িতে থাকা যাত্রীরাসহ পরিবহন শ্রমিকরা দুর্ভোগে পড়েন।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে ফটকে গতিরোধক ও ফুট ওভার ব্রিজ নির্মাণের দাবি জানিয়ে আসছেন। গতিরোধক না থাকায় বেপরোয়া গতির গাড়ির মাঝেই ঝুঁকি নিয়েই সড়ক পার হতে হচ্ছে শিক্ষার্থীদের। এতে মাঝেমধ্যেই গাড়ির সঙ্গে ধাক্কার ঘটনা ঘটছে। সর্বশেষ শুক্রবার তাওহীদ হোসেন নামের এক শিক্ষার্থী ট্রাকের ধাক্কায় আহত হন। এ খবর পেয়ে অন্য শিক্ষার্থীরা এসে বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভ চলাকালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা এসে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করলেও ব্যর্থ হন।

বিক্ষোভ চলাকালে শিক্ষার্থীদের একটি অংশ দাবি নিয়ে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। পরে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালামের সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎ করে দাবি সংবলিত স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে শিক্ষার্থীরা গতি নিয়ন্ত্রণ নিশ্চিত করাসহ ফুট ওভার ব্রিজ, গতিরোধক, জেব্রা ক্রসিং ও সড়ক ডিভাইডার স্থাপনের দাবি জানান। এসময় উপাচার্য শিক্ষার্থীদেরকে দ্রুত সময়ের মধ্যে গতিরোধক নির্মাণসহ দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে রাত সাড়ে দশটায় অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা।

এ দিকে, শনিবার সকালে উপাচার্যের নেতৃত্বে প্রক্টরিয়াল বডি ও প্রকৌশল দপ্তরের কর্মকর্তারা দুর্ঘটনাস্থল ও সড়ক পরিদর্শন করে। এসময় দ্রুত গতিরোধক নির্মার্ণের নির্দেশনা দেন উপাচার্য। এরপর গতিরোধক নির্মাণের কাজ শুরু হয়। ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মুন্সী শহিদ উদ্দিন মো. তারেক জানান, একটি অসম্পূর্ণ গতিরোধকের কাজ সম্পন্ন হয়েছে। এক সপ্তাহের মধ্যে অন্য গতিরোধকগুলো নির্মাণ করা হবে।