মার্কিন গণতন্ত্রে নিজস্ব ত্রুটি রয়েছে : নতুন জরিপ

মার্কিন গণতন্ত্রে নিজস্ব ত্রুটি রয়েছে : নতুন জরিপ

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের এক জরিপ বলছে, আমেরিকানদের মাত্র অর্ধেকই উচ্চ আস্থা রাখেন যে, আসন্ন মধ্যবর্তী নির্বাচনে ভোট সঠিকভাবে গণনা করা হবে।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস-এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিসার্চের নতুন জরিপ অনুসারে, মার্কিন প্রাপ্তবয়স্কদের মাত্র নয় শতাংশ মনে করেন গণতন্ত্র ‘অত্যন্ত’ বা ‘খুব ভালো’ পর্যায়ে আছে। অন্যদিকে ৫২ শতাংশ মনে করছেন এটি ভালো পর্যায়ে নেই।

নিউইয়র্কভিত্তিক বৈশ্বিক সংবাদ সংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এ তথ্য জানিয়েছে।

জরিপটি বলছে, অনেক আমেরিকান মার্কিন গণতন্ত্রের অবস্থা ও নির্বাচিত কর্মকর্তাদের নির্বাচিত করার পদ্ধতি সম্পর্কে হতাশা ব্যক্ত করেছেন। এপি অনুসারে, প্রায় দু‘বছর পর একটি বিভক্ত প্রেসিডেন্ট নির্বাচন ব্যাপক জালিয়াতি ও মার্কিন ক্যাপিটলে একটি সহিংস হামলার মিথ্যা দাবিকে উৎসাহিত করে।

দু’বছর আগে থেকে একটি বিপরীতমুখী অবস্থা দাঁড়িয়েছে। এখন ডেমোক্র্যাটদের চেয়ে রিপাবলিকানরা বলছেন গণতন্ত্র ভালো পর্যায়ে নেই। দু‘বছর আগে ৩২ শতাংশের এই ধারণা পোষন করত, আর এই বছর ৬৮ শতাংশ রিপাবলিকান মনে করেন গণতন্ত্র ভালো পর্যায়ে নেই।

প্রতিবেদন বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রে গণতন্ত্র কীভাবে কাজ করছে সে সম্পর্কে একটি তিক্ত দৃষ্টিভঙ্গিসহ ডেমোক্র্যাটদের অংশ ৬৩ শতাংশ থেকে ৪০ শতাংশে নেমে এসেছে।

প্রতিটি প্রেসিডেন্ট নির্বাচনের পরে হেরে যাওয়া দলকে কিছু সদস্য হারানোর অভিজ্ঞতা অর্জন করতে হয়। এপি জানিয়েছে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার মিত্রদের ডেমোক্র্যাটরা নির্বাচন চুরি করার বিষয়ে মিথ্যাচারের কারণে ২০২০ সালের নির্বাচনের ফলাফলে বিপর্যয় আরো গভীর হয়েছে।

প্রেসিডেন্সিয়াল ও কংগ্রেসনাল দৌড় থেকে শুরু করে স্থানীয় প্রতিযোগিতা যেমন স্কুল বোর্ডের জন্য দৌড়, গণতন্ত্র নিয়ে সাধারণ হতাশা দেশব্যাপী ক্রমবর্ধমান মেরুকরণের কয়েক দশক পরে দেখা দেয়।

সামগ্রিকভাবে, রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের অনুরূপ অংশসহ মার্কিন প্রাপ্তবয়স্কদের মাত্র এক চতুর্থাংশ বলছে, নেতা নির্বাচন প্রক্রিয়ায় সম্পর্কে তারা আশাবাদী, যেখানে ৪৩ শতাংশ বলেছেন তারা হতাশাবাদী। অন্য ৩১ শতাংশ ব্যক্তি তেমন কিছুই মনে করেন না।

এপি-এনওআরসি জরিপে রিপাবলিকানদের একটি বড় অংশ পাওয়া গেছে, ৫৮ শতাংশ এখনও বিশ্বাস করেন যে বাইডেনের নির্বাচন বৈধ ছিল না।

জরিপটি দেখায় যে ৪৭ শতাংশ আমেরিকান বলছেন, যে তাদের ‘অনেক বেশি’ বা ‘বেশ কিছুটা’ আত্মবিশ্বাস রয়েছে যে ২০২২ সালের মধ্যবর্তী নির্বাচনে ভোট সঠিকভাবে গণনা করা হবে।

১১ অক্টোবর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে গণতন্ত্র ও নির্বাচন সম্পর্কে বিদেশীদের কথা বলা নিয়ে সমালোচনা করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্রেও দুর্বলতা আছে।

তিনি বলেন, আমাদেরও দুর্বলতা আছে। কিন্তু তার মানে এই নয় যে তাদের (যুক্তরাষ্ট্র) সেরাটা আছে। তাদের নিজস্ব দুর্বলতা আছে।

সূত্র : ইউএনবি