বঙ্গবন্ধুকে উৎসর্গ করে এবারের বইমেলা

বঙ্গবন্ধুকে উৎসর্গ করে এবারের বইমেলা

ছবি:সংগৃহীত

অন্য বছরের চেয়ে এবারের একুশের বইমেলায় নতুন কিছু সংযোজনের কথা জানিয়েছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকালে বাংলা একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে মেলার আদ্যপান্ত জানান প্রতিষ্ঠানটির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সচিব মো: আনোয়ার হোসেন, মেলার আয়োজক কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ প্রমুখ।

সংবাদ সম্মেলনের শুরুতেই জানানো হয়, এবারের মেলা উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এরপর জানানো হয়, মেলার বিভিন্ন অংশে বঙ্গবন্ধুকে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যাতে তার জীবনের একটি পূর্ণাঙ্গ চিত্র ফুটে ওঠে; এছাড়া বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান দুই অংশে থাকবে তিনটি তথ্যকেন্দ্র। ‘লেখক বলছি’ মঞ্চ এবার বর্ধিত পরিসরে স্থাপন করা হয়েছে। শিশুচত্বর বিশেষভাবে সাজানো হয়েছে। শিশুপ্রহরের দিনগুলোতে ‘তারুণ্যের বই’ ব্যানারে শিশু-কিশোরদের বইপাঠে উৎসাহিত করা হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয়, একুশে গ্রন্থমেলা ২০২০-এর উদ্বোধন হবে ২রা ফেব্রুয়ারি বেলা ৩টায়। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। মেলার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান আকর্ষণ বঙ্গবন্ধু রচিত তৃতীয় বই বাংলা একাডেমি প্রকাশিত আমার দেখা নয়া চীন-এর আনুষ্ঠানিক প্রকাশনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই গ্রন্থ উন্মোচন করবেন।

গ্রন্থমেলার সময়সূচি : এবারের বই মেলার সময় বাড়ানো হবে না। ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং ২১শে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত ৮:৩০টা পর্যন্ত মেলা চলবে