দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের জন্য ৩ তরিকা ও ১ 'নায়কের' খোঁজে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের জন্য ৩ তরিকা ও ১ 'নায়কের' খোঁজে বাংলাদেশ

ফাইল ছবি

টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল।

ক্রিকেটের বিখ্যাত স্টেডিয়াম সিডনি ক্রিকেট গ্রাউন্ডে, বাংলাদেশ সময় সকাল ৯টায় দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

দু’দলের জন্যই ম্যাচটা সমান গুরুত্বপূর্ণ। একদল চাইবে সেমিফাইনালে থাকার আশা টিকিয়ে রাখতে, আরেক দল চাইবে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখতে। নেদারল্যান্ডসের বিপক্ষে এক ম্যাচ জিতে নেট রান রেটের কারণে বাংলাদেশ আছে সুপার টুয়েলভ পর্বের গ্রুপ-২-এর পয়েন্ট টেবিলের এক নম্বরে।

ওদিকে জিম্বাবুয়ের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। যে কারণে একটি জয় এখন দক্ষিণ আফ্রিকার জন্য খুবই প্রয়োজন সেমিফাইনালের আশা টিকিয়ে রাখতে।

বুধবার বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান বলেন, দক্ষিণ আফ্রিকার ওপর থাকবে সব চাপ। দক্ষিণ আফ্রিকা চাপে ভঙ্গুর দল এটা সাকিব আল হাসান তো জানেনই এবং এটা ক্রিকেটেরই একটা প্রবাদের মতোন হয়ে গেছে।

বুধবারের সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘সুপার টুয়েলভ পর্বের ম্যাচ। দু’দলের জন্যই গুরুত্ব থাকবে। কিন্তু দক্ষিণ আফ্রিকা প্রথম ম্যাচেই ফুল পয়েন্টের আশা নিয়ে খেলেও বৃষ্টির কারণে পারেনি, তাদের জন্য এটা ডু-অর-ডাই ম্যাচ।’

বাংলাদেশের ক্রিকেটার ও ক্রিকেট বিশ্লেষক সৈয়দ আবিদ হুসেইন সামি বলেছেন, ‘এটা নিশ্চিতভাবেই মাইন্ড গেম। সাকিব এবার অন্যরকম একটা টোনে আছে।’ পরিস্থিতি যাই হোক বাংলাদেশ এবার আগের চেয়ে ভালো করবে এই বিশ্বাসটা সাকিবের আছে বলে মনে করেন এই বিশ্লেষক।

গত ম্যাচেই বাংলাদেশের ম্যাচ জয়ের নায়ক ছিলেন তাসকিন আহমেদ। মজার তথ্য হলো, ২০১৭ সালের পর এই প্রথম বাংলাদেশ কোনো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ইভেন্টের ম্যাচে সাকিব আল হাসানের বাইরে কোনো ম্যান অফ দ্য ম্যাচ পেল।

সাকিবও আজ তাসকিনের প্রশংসায় পঞ্চমুখ। তাসকিন আহমেদকে এই ফাস্ট বোলিং আক্রমণের নেতা বলছেন তিনি। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে মাঠে খেলা, ওই মাঠ ফাস্ট বোলারদের জন্য কঠিন হয়ে উঠতে পারে।

সৈয়দ আবিদ হুসেইন সামির বিশ্লেষণে উঠে এসেছে- সিডনির মাঠে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড ম্যাচে ১৪৫ বা তার বেশি গতির বলে ইকোনমি রেট ছিল ১৭, ১৩০ থেকে ১৪৫ গতির বলে ইকোনমি রেট ছিল ১০ কিন্তু ১২০ এর নিচের বলে ইকোনমি রেট ছিল পাঁচ এর মতো। এক্ষেত্রে তিনি মুস্তাফিজুর রহমানের ভালো করার সম্ভাবনা দেখছেন এই ধরনের উইকেটে।

তিনি বলেন, ‘মুস্তাফিজ এই উইকেটে ভালো করতে পারেন। তিনি সম্প্রতি তার অ্যাকশনে পরিবর্তন এনেছেন যেটা ছিল নজরে আসার মতো। মাঠে হয়তো এখনও ফল পাওয়া যায়নি তবে দ্রুতই সেটা আশা করছি।’

এই টুর্নামেন্টে দেখা গেছে বাঁহাতি স্পিনাররা খুব কঠিন সময় পার করছেন। ভারতের আকশার প্যাটেল তো এক ওভারে তিন ছয় হজম করার পর আর বলই হাতে পাননি। মোহাম্মদ নাওয়াজ পাকিস্তানের হয়ে প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেননি, সাকিব আল হাসানকেও নেদারল্যান্ডসের ব্যাটসম্যানরা অনায়াসেই খেলেছেন।

দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের জন্য সাকিবকে খেলা সহজ হতে পারে বলছে পরিসংখ্যান।

সৈয়দ আবিদ হুসেইন সামির বিশ্লেষণে বলেন, দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক, বাঁহাতি স্পিনারদের ক্ষেত্রে কুইন্টন ডি ককের স্ট্রাইক রেট ১৪০+, ডানহাতি স্পিনারদের ক্ষেত্রে ১১০। রাইলি রুশোর স্ট্রাইক রেট বাঁহাতি স্পিনারদের ক্ষেত্রে ১৭৯+

হুসেইন বলেন, দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপে বাঁহাতি ব্যাটসম্যানের আধিক্য একটা সুযোগ বাংলাদেশের জন্য। এক্ষেত্রে মেহেদী হাসান মিরাজকে ব্যবহার করতে পারে বাংলাদেশ। তিনি বলেন, ‘বাংলাদেশের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম এই বাজিটা খেলতে পারেন এবং আমার ধারণা এটা কাজে দেবে। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা স্বভাবতই ডান হাতি স্পিনারদের খেলতে খানিকটা পিছিয়ে।’

ওয়ানডে বিশ্বকাপ ২০১৯-এর প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুরু করেছিল বাংলাদেশ। ব্যাট ও বল হাতে নায়কের ভূমিকা পালন করেছিলেন বর্তমান টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।

সাকিব এবারে নিজেই বলছেন, ‘এই ধরণের ম্যাচ জিততে একজন নায়ক প্রয়োজন হয়। আমাদের ১১ জন খেলবে এবং একজনের হিরো হওয়ার সম্ভাবনা রয়েছে। ওই হিরোটা কে হবে সেটাই হবে দেখার বিষয় ‘

সূত্র : বিবিসি