১ নভেম্বর ফের নির্বাচন : জয়ী হবেন নেতানিয়াহু!

১ নভেম্বর ফের নির্বাচন : জয়ী হবেন নেতানিয়াহু!

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরাইলে আগামী ১ নভেম্বর জাতীয় নির্বাচন হতে যাচ্ছে। চার বছরের মধ্যে এটি হবে পঞ্চম নির্বাচন। আর এই নির্বাচনে সবচেয়ে আলোচিত বিষয় হলো, সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবার ফিরতে পারবেন কিনা।

ইসরাইল ২০১৯ সালে নির্বাচনী গোলকধাঁধায় পড়ে। ওই বছরই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উত্থাপিত হয়। এবার ভোটাররা অচলাবস্থার নিরসন হবে বলে আশা করছেন।

নেতানিয়াহু কি জয়ী হতে পারবেন?
নেতানিয়াহু আবার প্রধানমন্ত্রী হতে পারবেন- এমন কোনো ভবিষ্যদ্বাণী করা খুবই কঠিন। কিংবা তার প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রধানমন্ত্রী ইয়ির লাপিদ প্রধানমন্ত্রী পদে থাকতে পারবেন কিনা তারও নিশ্চয়তা নেই।

জরিপ অনুযায়ী, নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি পার্লামেন্টে বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে। আর তার মিত্র উগ্র ডানপন্থী ও উগ্র ধর্মীয় দলগুলোও কিছু আসন পাবে। কিন্তু সব মিলিয়ে তা সরকার গঠনের জন্য পর্যাপ্ত নাও হতে পারে। সেক্ষেত্রে ৭৩ বছর বয়স্ক নেতানিয়াহুর জন্য প্রধানমন্ত্রী হওয়া কঠিন হতে পারে।

লাপিদ (৫৮) আগের চেয়ে ভালো অবস্থানে থাকালেও তার দল 'দেয়ার ইজ অ্য ফিউচার' দলটি নেতানিয়াহুর মতো আসন পাবে না। তার মিত্ররাও নেতানিয়াহুর মিত্রদের চেয়ে কম শক্তিশালী।

এর মধ্যেই প্রতিরক্ষামন্ত্রী বেনি গাঞ্জ ঘোষণা করেছেন, তিনি নেতানিয়াহু ও লাপিদের চেয়ে কম আসন পেলেও তিনিই প্রধানমন্ত্রী হয়ে চলমান অচলাবস্থার নিরসন করতে পারবেন।

বিশ্লেষকেরা বলছেন, নির্বাচনে ভোট কম পড়লে নেতানিয়াহুর লাভ বেশি হবে। আর ভোট বেশি পড়লে লাপিদের জয়ের সম্ভাবনা বাড়বে।

সূত্র : মিডলইস্ট মনিটর