ভেরিফায়েড টুইটার ব্লু অ্যাকাউন্টের জন্য বেশি টাকা নেবেন মাস্ক?

ভেরিফায়েড টুইটার ব্লু অ্যাকাউন্টের জন্য বেশি টাকা নেবেন মাস্ক?

সংগৃহীত

ইলন মাস্ক মানেই অভিনব ব্যবসায়িক ভাবনা। আর তার প্রমাণ মিলল আরেকবার। টুইটারে আমূল পরিবর্তন আনতে পুরোদস্তুর অভিযানে নেমেছেন নতুন মালিক। টুইটের শব্দের সীমা বাড়ানোর পর, এবার আরো এক নয়া সিদ্ধান্ত নিতে চলেছেন ইলন।

একাধিক রিপোর্ট অনুযায়ী, আগামী দিনে ভেরিফায়েড টুইটার ব্লু অ্যাকাউন্ট পেতে, টাকা দিতে হবে ব্যবহারকারীদের। দ্য ভার্জের এক প্রতিবেদনে ওই রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানে এমনটাও বলা হয়েছে যে সংস্থার যে কর্মীরা এই সিদ্ধান্তের বিরোধী, তাদের নাকি চাকরি ছেড়ে দিতেও বলেছেন ইলন মাস্ক। তবে সেটির বিষয়ে এখনো প্রকাশ্যে মুখ খোলেননি ইলন।

টুইটার ব্লু

টুইটার ব্লু হলো একটি বিশেষ সাবস্ক্রিপশন। মাসে ৪.৯৯ ডলার খরচ। আর সেটা করলেই কিছু অতিরিক্ত ফিচার্স আনলক হয়ে যায়। ইলনের আগে থেকেই টুইটার ব্লু রয়েছে। এই টুইটার ব্লু-এর মাধ্যমে ব্যবহারকারীদের ভেরিফিকেশনও করা হয়। রিপোর্ট অনুযায়ী, আগামী দিনে এই টুইটার ব্লু সাবস্ক্রিপশনের জন্য ১৯.৯৯ ডলার চার্জ করার পরিকল্পনা রয়েছে। বর্তমান পরিকল্পনা অনুযায়ী, ইতিমধ্যেই ভেরিফায়েড ব্যবহারকারীদের নতুন প্ল্যানে সাবস্ক্রাইব করার জন্য ৯০ দিন সময় রয়েছে। আর তা না করলেই নীল টিক চিহ্নটি সরিয়ে দেয়া হবে। ৭ নভেম্বর নাগাদ এটি চালু হতে পারে।

ইলন মাস্ক ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছেন যে তিনি টুইটার অ্যাকাউন্টের যাচাইকরণ এবং বটের ব্যবস্থাপনায় সংশোধন করতে চান। ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার পর থেকে এক সপ্তাহেরও কম সময় গেছে। আর তার মধ্যেই টুইটারে বড়সড় পরিবর্তন করতে শুরু করে দিয়েছেন ইলন মাস্ক। এর মধ্যে লগ আউট হওয়া ব্যবহারকারীদের জন্য একটি নতুন হোমপেজও তৈরি করা হয়েছে। সংস্থার অনেক ম্যানেজার এবং ইঞ্জিনিয়ারদের ছাঁটাইয়ের কথাও ভাবছেন। শুরুতেই সিইও-র মতো উচ্চপদস্থকে বিদায় জানিয়েছেন। এরপর এত দিন টুইটারে ব্যান হয়ে থাকা অ্যাকাউন্টগুলোরও অ্যাকসেস দিতে শুরু করেছেন।

টুইটার ব্লু সাবস্ক্রিপশনটি প্রায় এক বছর আগে চালু করা হয়েছিল। এই সাবস্ক্রিপশন থাকলে টুইটারে বিভিন্ন পাবলিশার্সের অ্যাডহীন আর্টিকেল পড়া যায়। এছাড়াও অ্যাপটিতে অন্য নানা পরিবর্তন করা হয়েছে। ভিন্ন রঙের হোম স্ক্রিন আইকন থাকে। ইলন মাস্ক চাইছেন সংস্থার সামগ্রিক আয়ের অর্ধেকই যেন এই সাবস্ক্রিপশন থেকে আসে।

সূত্র : হিন্দুস্তান টাইমস