প্রথমবারের মতো পরস্পরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুঁড়লো দুই কোরিয়া

প্রথমবারের মতো পরস্পরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুঁড়লো দুই কোরিয়া

প্রথমবারের মতো পরস্পরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুঁড়লো দুই কোরিয়া

পিয়ংইয়ং এর ছোঁড়া ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার সোচো শহরের ৬০ কিলোমিটারের কম দূরত্বের মধ্যে আঘাত হানে।বুধবার এ ঘটনার তিন ঘণ্টা পরেই দক্ষিণ কোরিয়াও পাল্টা ক্ষেপণাস্ত্র ছুঁড়ে জবাব দেয়। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ ঘটনাকে সার্বভৌমত্বের লঙ্ঘন উল্লেখ করে বলেছে এটি তাদের কাছে ‘অগ্রহণযোগ্য’।

উত্তর কোরিয়াকে জবাব দিতে দক্ষিণ কোরিয়া আকাশ থেকে ভূমিতে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যা উত্তর কোরিয়ার সীমারেখার একই দূরত্বে গিয়ে পড়েছে।উত্তর কোরিয়ার সীমারেখা পড়েছে সাগরের মাঝ বরাবর। তবে উত্তর কোরিয়া কখনোই এ সীমারেখাকে মেনে নেয়নি।

এর আগে মঙ্গলবার উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেছিলো যে তারা যদি যৌথ সামরিক মহড়া অব্যাহত রাখে তাহলে তাদেরকে ‘ইতিহাসের সবচেয়ে কঠিন মূল্য দিতে হবে’।এ হুমকিকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রচ্ছন্ন হুমকি হিসেবে দেখা হয়েছে।

উত্তর কোরিয়া পাঁচ বছরের বিরতির পর আবার পারমাণবিক অস্ত্রের পরীক্ষা শুরু করার আশা করছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা বলছে পিয়ংইয়ং এজন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে।ওদিকে পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা এমন সময় ঘটলো যখন দক্ষিণ কোরিয়ায় জাতীয় শোক চলছে পদদলিত হয়েছে সম্প্রতি ১৫০ মানুষের মৃত্যুর ঘটনার জন্য।

উত্তর কোরিয়া বুধবার পূর্ব ও পশ্চিম উভয় দিক থেকেই অন্তত দশটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে বলে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছে।এর মধ্যে অন্তত একটি বুধবার নয়টার আগে ছোঁড়া হয় যা সীমান্তের ২৬ কিলোমিটার দক্ষিণে, সোচো শহরের ৫৭ কিলোমিটার পূর্ব দিকে এবং উলিয়াং দ্বীপের ১৬৭ কিলোমিটার উত্তর-পশ্চিমে আঘাত হানে।

এর ফলে উলিয়াং এ সাইরেন বাজিয়ে অধিবাসীদের ভূগর্ভস্থ বাঙ্কারগুলোতে আশ্রয় নিতে বলা হয়।দক্ষিণ কোরিয়া ও জাপান তাৎক্ষনিকভাবে এর তীব্র নিন্দা জানায়।দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট একে ভূখণ্ডে আগ্রাসন হিসেবে অভিহিত করেছেন ও দ্রুত পাল্টা পদক্ষেপের ঘোষণা দেন।যদিও ক্ষেপণাস্ত্র দক্ষিণের ভূখণ্ডের বাইরে জলসীমায় পড়েছে।

আন্তর্জাতিক আইন অনুযায়ী ভূখণ্ড থেকে বার নটিক্যাল মাইল পর্যন্ত এলাকার নিজেদের দাবি করতে পারে।দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপের নীতি গ্রহণ করেন।তিন ঘণ্টা পর দক্ষিণ কোরিয়া যুদ্ধবিমান থেকে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের কাছে।এ ঘটনায় কোরিয়া উপদ্বীপে উত্তেজনা তৈরি হয়েছে।

চলতি বছরেই পঞ্চাশটির বেশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।এর মধ্যে একটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র জাপান অতিক্রম করে গিয়ে পড়েছে।সোমবার যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তি সম্পন্ন সাবমেরিন দক্ষিণ কোরিয়ার উপকূলে এসেছে দু দেশের সামরিক মহড়ার অংশ হিসেবে। গত অগাস্ট মাসে এই মহড়া শুরু হয়েছে।

সূত্র : বিবিসি