ভোটে প্রতি মানুষের অনীহা গণতন্ত্রের জন্য অশনিসংকেত : কাদের

ভোটে  প্রতি মানুষের অনীহা গণতন্ত্রের জন্য অশনিসংকেত : কাদের

ছবি:সংগৃহীত

ভোটের রাজনীতিতে মানুষের অনীহা গণতন্ত্রের জন্য অশনিসংকেত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার সচিবালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যু নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের এত জনসমর্থন রয়েছে, তাই সদ্য সমাপ্ত সিটি নির্বাচনে আরো বেশি ভোট পড়বে বলে আশা করেছিলাম। এজন্য প্রধানমন্ত্রী দেশে ফিরলে দলের ওয়ার্কিং কমিটির সভা ডাকা হবে। সেখানে সাংগঠনিক বিষয় নিয়ে চুলচেরা বিশ্লেষণ করা হবে।

সেতুমন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষা, টানা তিনদিনের ছুটি ও আওয়ামী লীগের সাংগঠনিক দুর্বলতার কারণে নির্বাচনে ভোটার উপস্থিতি কম হয়েছে। তবে সামগ্রিকভাবে মোটামুটি ভালো নির্বাচন হয়েছে বলেও দাবি করেন তিনি।

কাদের বলেন, এসব কিছুর পরও আমি মনে করি একটা ভালো নির্বাচন হয়েছে। বর্তমানের ভুলগুলো ভবিষ্যতের ইলেকশনে এড়ানো যাবে। বিএনপি যে অবস্থায় নির্বাচন করেছে তাদের পার্টির মূল নেতৃত্ব নেই। আমার মনে হয় তারা ভালো করেছে। বিএনপির যে পারফরমেন্স তারা এই ভোটের মধ্যেও তাদের ভোট সংখ্যা একেবারে কম নয়। অনেক ভোট পেয়েছে। সেই দিক থেকে বিরোধী দল হিসেবে তারা ভোটে একেবারে ব্যর্থতার পরিচয় দিয়েছে এমন নয়। তারা ভালো ভোট পেয়েছেন। এটা গণতন্ত্রের জন্যই ভালো।

তিনি বলেন,‘সদ্য সমাপ্ত নির্বাচনের ভুলত্রুটি থেকে শিক্ষা নিয়ে অভিজ্ঞতার আলোকে আমার মনে হয় ভবিষ্যতে রাজনৈতিক দলগুলো জনমত সৃষ্টিতে কার্যকর ভূমিকা রাখবে। রাজনীতির প্রতি মানুষের আগ্রহ আরও বেশি হওয়া উচিত। ভোটের রাজনীতির প্রতি মানুষের অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয়।’