রিচার্লিসনের জোড়া গোলে হেক্সা মিশনে শুভ সূচনা ব্রাজিলের

রিচার্লিসনের জোড়া গোলে হেক্সা মিশনে শুভ সূচনা ব্রাজিলের

সংগৃহীত

বিশ্বকাপে মাঠে নামার আগে থেকেই আলোচনার টেবিলে শিরোপা জয়ে হট ফেভারিটের তালিকায় ছিল নেইমারের দল ব্রাজিল। তবে এবারের বিশ্বকাপের শুরুতেই আর্জেন্টিনা-জার্মানির মতো বড় দলের অকল্পনীয় হারে সার্বিয়ার বিপক্ষে ম্যাচে সেলেসাওদের নিয়েও আতঙ্কে ছিলেন ব্রাজিলের অনেক সমর্থক। তবে সব শঙ্কাকে উড়িয়ে দিয়ে সার্বিয়ান রক্ষণে আগুন ঝরিয়েছেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রিচার্লিসন। তার জোড়া গোলের সুবাদে সার্বিয়াকে ২-০ তে হারিয়েছে তিতের দল। সেই সাথে কাতারের মরুর বুকে নিজেদের হেক্সা মিশনের শুরুটাও করল দুর্দান্তভাবে।

কাতারের লুসাইল স্টেডিয়ামে আজ মুখোমুখি হয় ব্রাজিল ও সার্বিয়া। ব্রাজিলের দুর্দান্ত এটাকিং লাইন আপ প্রথম থেকেই গোলের সুযোগ খুঁজতে থাকলেও ঠিকভাবে ফিনিশ করতে ব্যর্থ ছিলেন আক্রমণভাগের ফুটবলাররা। অন্যথায় পারলে হয়তো প্রথমার্ধেই ভালো ব্যবধানেই এগিয়ে থাকতো ব্রাজিল। তবে গোলের মুখ না দেখেই বিরতিতে যেতে হয় উভয় দলকে।

পুরো প্রথমার্ধ জুড়ে মাত্র ৪টি শট নেয়া ব্রাজিল একের পর এক এগিয়ে যাবার সহজ সুযোগ মিস করতে থাকে। ম্যাচের ৪০ মিনিটে ফাঁকা পোস্ট পেলেও গোল করতে পারেননি রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস জুনিয়র। আর রাফিনহার নেয়া শটগুলো সহজেই ব্লক করতে পেরেছেন সার্বিয়ার খেলোয়াড়রা।

এ সময় আর্জেন্টিনা ও জার্মানির মতো ব্রাজিলো অঘটনের শিকার হবে এ আশায় রাত জেগে অপেক্ষা করতে থাকেন চিরপ্রতিদ্বন্দ্বী অনেক আর্জেন্টিনা সমর্থক। তবে দ্বিতীয়য়ার্দে খোলস বদলে স্বরূপে ফিরে আসে ব্রাজিল। একের পর এক আক্রমণে কাঁপিয়ে তুলে সার্বিয়ার রক্ষণভাগ। তবে গোল আসছিল না।

অবশেষে আসে সেই বহুল প্রতীক্ষিত মূহুর্ত। ম্যাচের ৬২ মিনিটে দলের হয়ে গোল করেন টটেনহাম তারকা ও দলের স্ট্রাইকার রিচার্লিসন। ব্রাজিল লিড পায় ১-০ গোলে। দ্বিতীয় গোলের দেখা পেতে ব্রাজিল সমর্থকদের খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ম্যাচের ৭৩ মিনিটে আবারো ত্রাণকর্তা হয়ে আসেন রিচার্লিসন। বাইসাইকেল কিক থেকে অনিন্দ্য সুন্দর এক গোল করে ব্রাজিলকে ২-০ গোলের লিড এনে দেন এই স্ট্রাইকার। এরপরেও গোল করার ট্রাই করেছে ব্রাজিল। কিন্তু বল কখনো বারে লেগে ফিরে এসেছে, কখনো আবার গোলকিপারের তালুবন্দি হয়েছে। ফলে আর কোনো গোল না হওয়ায় ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে তিতের শিষ্যরা।

এ জয়ে পয়েন্ট টেবিলের সবার ওপরে রয়েছে ব্রাজিল। ব্রাজিলের পরের ম্যাচ আগামী ২৮ নভেম্বর, সুইজারল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচ জিতলেই পরের রাউন্ডে কোয়ালিফাই করবে ব্রাজিল।