করোনা ভাইরাস আতঙ্কে হংকংয়ের নতুন নিয়ম

করোনা ভাইরাস আতঙ্কে হংকংয়ের নতুন নিয়ম

ফাইল ফটো

করোনা ভাইরাস কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। প্রতিদিন চীনাদের মৃত্যুহার দেখে চরম আতঙ্কিত হয়ে পড়েছে গোটা বিশ্ব। সেই আতঙ্ক থেকেই এবার নতুন নিয়ম চালু করেছে চীনের অধীনস্থ আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, চীনের মূল অঞ্চল থেকে আসা নাগরিকদের দুই সপ্তাহের জন্য বাধ্যতামূলকভাবে আলাদা রাখবে হংকং। শুক্রবার থেকে (৭ ফেব্রুয়ারি) এই নিয়মটি চালু হয়েছে।

হংকং কর্তৃপক্ষের নির্দেশনায় বলা হয়েছে, পর্যটকরা হোটেল রুমে নিজেদের একা রাখবেন কিংবা আলাদা থাকার জন্য সরকার থেকে চালু হওয়া বিভিন্ন কেন্দ্রে যাবেন। অন্যদিকে হংকংয়ের বাসিন্দা যারা চীন থেকে আসবেন তাদের অবশ্যই বাড়িতে থাকতে হবে। কোনো ব্যক্তি এই নির্দেশনা ভঙ্গ করলে জরিমানা ও জেল হবে।

হংকংয়ে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত ২৬ রোগী পাওয়া গেছে এবং মারা গেছেন একজন। অন্যদিকে চীনের মূল অঞ্চলে মারা গেছেন ৭১৭ জন এবং ৩১ হাজার ২০০ মানুষ এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

চীনের বাইরে মোট ২৫টি দেশে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে, যেখানে সব মিলিয়ে রোগী আছেন ২৭০ জন। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে ফিলিপাইনে একজন মারা গেছেন।