ইভিএমে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব : প্রধান নির্বাচন কমিশনার

ইভিএমে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব : প্রধান নির্বাচন কমিশনার

সংগৃহীত

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সোমবার রাতে বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনে কোনো সমস্যা নেই এবং ইভিএম দিয়েই অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব।

তিনি বলেন, ‘প্রার্থী ও ভোটারদের আস্থা আছে ইভিএমের প্রতি যা জাতীয় নির্বাচনেও ব্যবহার করা হবে। রংপুর সিটি করপোরেশন নির্বাচন-২০২২ অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হবে।’

 নগরীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে আরপিসিসি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সিইসি এসব কথা বলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।

আরপিসিসি নির্বাচন-২০২২-এর রিটার্নিং অফিসার ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব মো. আব্দুল বাতেন, বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরে আলম মিনা, জেলা প্রশাসক ডা. চিত্রলেখা নাজনীন, রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. রংপুর ফরহাদ হোসেনসহ সংশ্লিষ্ট সহকারী রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিইসি বলেন, আরপিসিসি নির্বাচন-২০২২ সালে আইনশৃঙ্খলা শৃঙ্খলা বজায় থাকবে।
আরপিসিসি নির্বাচন-২০২২-এ বিএনপির অংশগ্রহণ না করার বিষয়ে তিনি বলেন, রাজনৈতিক দলগুলো নির্বাচনী পরিবেশ বা লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করবে এবং নির্বাচন কমিশন সমর্থন দেবে। 

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, পক্ষপাতিত্ব দেখালে প্রিজাইডিং অফিসারদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। 
তিনি বলেন, ‘নির্বাচনের ভালো-মন্দ নির্ভর করে প্রিজাইডিং অফিসারদের ওপর। প্রয়োজনে তারা নির্বাচন ঠেকাতে সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করবে। এটা করা গেলে সুষ্ঠুভাবে নির্বাচন করা সম্ভব।’ 

অনুষ্ঠানে সিইসি নগরবাসীকে নির্ভয়ে ভোট কেন্দ্রে আসার আহ্বান জানান।
মোট ২৫৫ জন প্রার্থী, যার মধ্যে মেয়র পদের জন্য নয়টি, ৩৩টি সাধারণ কাউন্সিলর পদের জন্য ১৭৯ জন এবং ১১টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের জন্য ৬৭ জন শেষ পর্যন্ত আরপিসিসি নির্বাচন-২০২২-এর জন্য মাঠে রয়েছেন।
আগামী ২৭ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২২৯টি ভোট কেন্দ্রের ভোটকেন্দ্রে আরপিসিসি নির্বাচন- ২০২২ অনুষ্ঠিত হবে।

তৃতীয় রংপুর সিটি করপোরেশন নির্বাচনে সব ভোট কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। প্রতিটি ভোটকেন্দ্র সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে।
২,১২,৩০২ জন পুরুষ এবং ২,১৪,১৬৭ জন মহিলাসহ ৪,২৬,৪৬৯ জন ভোটার রংপুর সিটি নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন।

সূত্র: বাসস