১৮৮ রানে হারল টাইগাররা

১৮৮ রানে হারল টাইগাররা

সংগৃহীত

চট্টগ্রাম টেস্টে ভারতের দেওয়া ৫১৩ রানের টার্গেটের জবাবে ৩২৪ রানেই অলআউট হয়ে গেছে বাংলাদেশ। এর ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট ১৮৮ রানে হারলো টাইগাররা।

প্রথম ইনিংসে বড় ধরনের ব্যাটিং বিপর্যয়ের পর দ্বিতীয় ইনিংসের ওপেনিং জুটিতেই আসে ভারতের বিপক্ষে রেকর্ড রান। কিন্তু ওপেনারদের দারুণ প্রতিরোধের পরেও বড় ব্যবধানেই হারতে হয়েছে বাংলাদেশকে।

সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের ওপর ভরসা করে পঞ্চম দিন সকালে ব্যাট করতে নামে বাংলাদেশ। তবে এবার আর দলকে উদ্ধার করতে পারেননি মিরাজ। মোহাম্মদ সিরাজের বলে একটি চার হাঁকিয়ে পরের ওভারেই কাভার ড্রাইভ করতে গিয়ে আউট হন। ৪৮ বলে ১৩ রান করে বিদায় নেন মিরাজ।

মিরাজের বিদায়ের পর সাকিবের সাথে ক্রিজে যোগ দেন তাইজুল ইসলাম। সাকিব শুরু থেকেই ছিলেন মারমুখী। সকালে ১১টি বল মোকাবেলা করতেই টেস্ট ক্যারিয়ারের ৩০তম অর্ধশতক স্পর্শ করেন সাকিব। ৮০ বলে অর্ধশতক হাঁকান তিনি। সাবলীলভাবে ব্যাটিংয়ের পথে সাকিবের রান তোলার গতি আরো বৃদ্ধি পায়।

তবে কুলদীপ যাদবের বলে ছন্দ হারান সাকিব। বোল্ড হয়ে যান বাংলাদেশ অধিনায়ক। ১০৮ বলে ৮৪ রানের ইনিংস খেলেন তিনি। সাকিবের শতক হাঁকানোর সুযোগ হাতছাড়ার পাশাপাশি বাংলাদেশের পরাজয়ও নিশ্চিত হয়। তাইজুল, খালেদ ও এবাদত কোনো প্রতিরোধই গড়তে পারেননি। ফলে ৩২৪ রানে অলআউট হয় বাংলাদেশ। ম্যাচ হারে ১৮৮ রানের ব্যবধানে। 

সংক্ষিপ্ত স্কোর

ভারত ৪০৪/১০ (প্রথম ইনিংস)

বাংলাদেশ ১৫০/১০ (প্রথম ইনিংস)

ভারত ২৫৮/২ (দ্বিতীয় ইনিংস)

বাংলাদেশ ৩২৪/১০ (জাকির ১০০, শান্ত ৬৭, সাকিব ৮৪, মুশফিক ২৩, লিটন ১৯, মিরাজ ১৩, ইয়াসির ৫, সোহান ৩)

ভারত ১৮৮ রানে জয়ী।