নির্বাচন ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : র‍্যাব ডিজি

নির্বাচন ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : র‍্যাব ডিজি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই বলে জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই বলে জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

শুক্রবার সকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে গৃহীত নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে তিনি এ কথা বলেন।

দেশে চলমান রাজনৈতিক উত্তাপ প্রসঙ্গে এক প্রশ্নে র‍্যাব ডিজি বলেন, আমি কোনো রাজনৈতিক উত্তাপ দেখি না। রাজনীতিতে সরকারি দল থাকবে, বিরোধী দল থাকবে। এটাকে উত্তাপ বলে মনে হয় না। বরং রাজনীতির স্বাভাবিক গতি বলে মনে করি। এটা হবেই, যেহেতু সামনে নির্বাচন। তবে এটাকে কেন্দ্র করে অন্য কোনো শক্তি কিছু করতে পারবে বলে আমি মনে করি না।

আসন্ন জাতীয় নির্বাচন ঘিরে মানুষের মধ্যে এক ধরনের আশঙ্কা ও সংশয় রয়েছে, এ বিষয়ে র‍্যাব ডিজি বলেন, মানুষের মধ্যে তো প্রতিক্রিয়া আছেই। সামাজিক যোগাযোগমাধ্যমে কত কথাই আসে, সবই কী সত্যি? মানুষ তো ভাবতেই পারে। আমাদের চিন্তার স্বাধীনতা আছে, কথা বলার স্বাধীনতা আছে। আমি আমার মতো বলতেই পারি, ভাবতেই পারি।

তিনি বলেন, তবে এটার জন্য কোনো থ্রেট আছে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি না। আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সবাই মিলে কাজ করলে দেশের জন্য কোনো অপশক্তি কিছু করতে পারবে বলে মনে করি না। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা পুরোপুরি সক্ষম।

কিছুদিন আগে আদালতপাড়া থেকে দুই উগ্রাবাদীর পালিয়ে যাওয়ার জন্য প্রশাসনের ব্যর্থতা ছিল জানিয়ে র‌্যাবের মহাপরিচালক বলেন, ‘দুজন উগ্রবাদী পালিয়ে গেছে এটা অস্বীকার করব না, আমরা অবশ্যই আত্মসমর্পণে বিশ্বাস করি। বিশেষ করে আমি অবশ্যই আমার দুর্বলতা থাকলে তা স্বীকার করব। এটা আমাদের ব্যর্থতা। এভাবে দুজন উগ্রবাদী পালিয়ে গেছে। অবশ্য তারা দীর্ঘ দিন পরিকল্পনা করেই পালিয়ে গেছে এবং আমরা এখনো তাদের ধরতে পারিনি কিন্তু আমরা আমাদের অভিযান অব্যাহত রেখেছি।’

পাহাড়ে উগ্রবাদীরা প্রশিক্ষণ নিচ্ছে। এতে কী জঙ্গি তৎপরতা বৃদ্ধি পেয়েছে এমন প্রশ্নের জবাবে খোরশেদ হোসেন বলেন, উগ্রবাদীদের তৎপরতা অব্যাহত আছে। কিন্তু আমরাও আমাদের কর্ম তৎপরতা চালিয়ে যাচ্ছি। পাহাড়ে যে উগ্রবাদী সংগঠনটির তৎপরতা চলছিল সেটা আমরা ক্যাপচার্ড করে ফেলেছি। তারা তেমন কিছু করার সুযোগ পাবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি না।

র‌্যাবের মহাপরিচালক আরো বলেন, দুই উগ্রবাদী পালানো এবং পাহাড়ের জঙ্গিদের তৎপরতার ফলে মানুষের বিভিন্ন চিন্তা-ভাবনা আছে সেটা থাকতেই পারে কিন্তু এজন্য দেশের জন্য তারা থ্রেট আমি তা মনে করি না। আমরা আছি, প্রশাসন আছে। সবাই একসাথে কাজ করলে কোনো অপশক্তি কিছুই করতে পারবে না।