কিশোরগঞ্জে বিপুল পরিমান অবৈধ মো‌হিনী বিড়ি ও স্টার বিড়ি জব্দ

কিশোরগঞ্জে বিপুল পরিমান অবৈধ মো‌হিনী বিড়ি ও স্টার বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

কিশোরগঞ্জের হোসেনপুর বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ বিড়ি জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর নাহিদ সুলতানা এ অভিযান পরিচালনা করেন।

স্থানীয়রা জানান, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র ও কিছু ডিলা‌র দীর্ঘদিন ধরে কিশোরগঞ্জের বিভিন্ন স্থানে নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ কমদামী বিড়ি বিক্রি ও বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে জেলার হোসেনপুর বাজারে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় দোকানে স্টক করে রাখা নকল ব্যান্ডরোল যুক্ত ত্রিশ হাজার (৩০,০০০) শলাকা কমদামী অবৈধ মোহিনী বিড়ি ও পাঁচ হাজার পাঁচশত (৫,৫০০) শলাকা নকল স্টার বিড়ি জব্দ করা হয়।

অভিযানে তামাকজাত পন্য নিয়ন্ত্রণ আইন ২০০৫ ও সংশোধিত ২০১৩ এর ১১ ধারা অনুযায়ী অবৈধ পণ্য মজুদ সম্পূর্ণ বেআইনি হওয়ায় এসব বিড়ি জব্দ করা হয়। এছাড়া অবৈধ পণ্য মজুদকারী ব্যবসায়ীদেরকে কারন দর্শানোর নোটিশ দেওয়া হবে বলে জানা গেছে।

 অভিযানকালে মোহনী বি‌ড়ি এবং স্টার বিড়ি বিক্রেতাসহ অন্যান্য নকল বিড়ি বিক্রেতাদের মাঝে আতঙ্ক বিরাজ করে।

উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর ও তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তা নাহিদ সুলতানা এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে জেলা টাস্কফোর্স কমিটির সদস্য সারওয়ার জাহান অভিযানকালে উপস্থিত ছিলেন।

উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর ও তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তা নাহিদ সুলতানা জানান, অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুক ব্যবস্থা গ্রহন করা হবে।