কিশোরগঞ্জে বিপুল পরিমান নকল বিড়ি ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত

কিশোরগঞ্জে বিপুল পরিমান নকল বিড়ি ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত

ছবি: প্রতিনিধি

কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ বিড়ি জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার নির্বাহী ম্যাজিস্ট্রেট (এসিল্যান্ড সিমন সরকার ও স্যানিটারি ইনেস্পেক্টর আবুল কাসেম এ অভিযান পরিচালনা করেন। অভিযান শেষে জব্দকৃত বিড়ি জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়।

স্থানীয়রা জানান, উপজেলায় কুলিয়ারচর বাজারে কিছু অসাধু ব্যবসায়ী সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে দীর্ঘদিন যাবত নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ কমদামী মালা বিড়ি, কনিকা বিড়ি ও খালেক বিড়ি বিক্রয় করা হয়। নিজস্ব সোর্সের গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় উক্ত বাজারে নকল ব্যান্ডরোল যুক্ত মালা বিড়ি, কনিকা বিড়ি, খালেক বিড়ি বাজরজাত ও বিক্রি করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে কুলিয়ারচর বাজারে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় বাজারের কয়েকটি দোকান থেকে নকল ব্যান্ডরোল যুক্ত পঞ্চান্ন হাজার (৫৫,০০০) শলাকা কমদামী অবৈধ খালেক বিড়ি, নয় হাজার (৯,০০০) শলাকা মালা বিড়ি,  ও এগারো হাজার পাঁচশত (১১,৫০০) শলাকা নকল কনিকা জব্দ করা হয়। অভিযানে সর্বমোট পঁচাত্তর হাজার পাঁচশথ (৭৫,৫০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে।পরে জব্দকৃত বিড়ি জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

অভিযানকালে বাজারে কোন প্রকার অবৈধ ও সরকারী রাজস্ব ফাঁকি দেওয়া নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি যাতে প্রবেশ না করে সেজন্য প্রতিটি ব্যবসায়ী ও বাজার কমিটিকে তদরকির নির্দেশ দেওয়া হয়েছে। একইসাথে রাজস্ব ফাঁকি দিয়ে নকল বিড়ি বিক্রি ও বাজারজাত না করা শর্তে ব্যবসায়ীদের থেকে প্রতিশ্রুতি আদায় করা হয়। ভবিষ্যতে কোন ব্যবসায়ী অবৈধ বিড়ি বিক্রি করলে তার বিরুদ্ধে মামলা করা হবে বলে জানানো হয়। এসময় নকল বিড়ি বিক্রেতাদের মাঝে আতঙ্ক বিরাজ করে।

কুলিয়ারচর উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট (এসিল্যান্ড) সিমন সরকার ও স্যানিটারি ইন্সপেক্টর আবুল কাসেমের নেতৃত্বে পুলিশের একটি একটি চৌকস টিম উক্ত অভিযান পরিচালনা করেন। এসময়  আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের করিমগঞ্জ, কিশোরগঞ্জ ও নিকলি এরিয়ার টেরিটোরি অফিসারগণ উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট (এসিল্যান্ড) সিমন সরকার জানান, অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুক ব্যবস্থা গ্রহন করা হবে।