মিসরে ৩৮ বিক্ষোভকারীর যাবজ্জীবন

মিসরে ৩৮ বিক্ষোভকারীর যাবজ্জীবন

ফাইল ছবি

মিসরের প্রেসিডেন্ট আবদেল-ফাত্তাহ এল-সিসির সরকারের বিরুদ্ধে ২০১৯ সালে বিক্ষোভে অংশ নেওয়ায় ৩৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির এক সামরিক আদালত। স্থানীয় সময় গত রবিবার এই আদেশ দেওয়া হয়। 

২০১৩ সালে অভ্যুত্থানের মাধ্যমে মোহাম্মদ মুরসি সরকার উৎখাতের পর প্রেসিডেন্ট হন এল-সিসি। এরপর পুলিশের অনুমোদন ছাড়া বিক্ষোভ আয়োজনের উপর নিষেধাজ্ঞা দিয়ে একটি আইন পাস করা হয়।

২০১৯ সালে এল-সিসি ও সামরিক এলিটদের দুর্নীতির বিরুদ্ধে মিশরের কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছিল। এগুলো আয়োজনে পুলিশের অনুমোদন ছিল না।

সুয়েজ শহরে এমনই এক বিক্ষোভে অংশ নিয়ে নিরাপত্তা বাহিনী ও সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংঘাত উসকে দেওয়ার দায়ে রোববার ৩৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়৷ এ ছাড়া ৪৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। এদের মধ্যে শিশুও আছে। তাদের পাঁচ থেকে ১৫ বছর মেয়াদি কারাদণ্ড দেওয়া হয়েছে।

যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া ৩৮ জনের মধ্যে ২৩ জন বিচারের সময় অনুপস্থিত ছিলেন। এদের একজন মোহাম্মদ আলি। এই ব্যবসায়ী এখন স্পেনে রয়েছেন। ২০১৯ সালে তিনি স্পেন থেকেই এল-সিসি ও সামরিক এলিটদের দুর্নীতির বিরুদ্ধে একটি ভিডিও প্রকাশ করে, যা ভাইরাল হয়। এরপরই মিশরের বিভিন্ন শহরে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছিল। সূত্র: ডয়চে ভেলে