নতুন বই নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে : শিক্ষামন্ত্রী

নতুন বই নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মানুষ বানর থেকে এসেছে- নতুন পাঠ্যবইয়ের কোথাও এমনটি লেখা নেই। এ বিষয়ে গুজব ছড়িয়ে একটি গোষ্ঠী অপপ্রচারে লিপ্ত রয়েছেন বলেও উল্লেখ করেন মন্ত্রী।

শুক্রবার বিকেলে চাঁদপুরের ডাকাতিয়া নদীর পাড়ে ব্র্যাক শিক্ষাতরীর উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বইয়ে মানুষ আদিযুগে দেখতে কেমন ছিল, এখন কেমন সে বিষয়টি তুলে ধরা হয়েছে। কোথাও বানর নেই। সেখানে একটি বানর বসিয়ে দিয়ে অপপ্রচার চালানো হচ্ছে।

তিনি বলেন, আমরা আসলে শিশুদের কী শেখাচ্ছি। তাদের যেমন পাঠ্যবইয়ের সাথে পরিচিতি করছি একই সাথে মানবিক এবং মূল্যবোধ সম্মত মানুষ হতেও শিক্ষা দিচ্ছি। এর সাথে আনন্দ এবং খেলাধুলার মাধ্যমে বিজ্ঞান, গণিত, সমাজবিজ্ঞান এমন আরো অনেক বিষয় শিক্ষা দেয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, আমাদের শুধু মাধ্যমিকেই বিভিন্ন শ্রেণির ৬৫টি নতুন বই তৈরি করতে হয়েছে। বইগুলোর প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতি অক্ষর সকলে সমানভাবে দেখেছে তা কিন্তু নয়। আমরা অনেকেই খুবই কম দেখেছি। তারপরও সেখানে যদি কোনো ভুল থেকে থাকে সেটি অনিচ্ছাকৃত। তবে কেউ যদি ইচ্ছা করে ভুল করে থাকে। এজন্য আমরা তদন্ত কমিটি করেছি। এখন পর্যন্ত পাঠ্যবইয়ে যেসব ভুল বেরিয়েছে তার অধিকাংশ ১০ বছর আগের ভুল। আমি খুব খুশি। কেন না এখন সবাই বই পড়ছে। কাজেই ভবিষ্যতে আমাদের কোনো বইয়ে আর ভুল থাকবে না।

ব্র্যাকের শিক্ষা, দক্ষতা উন্নয়ন, ও মাইগ্রেশন কর্মসূচির পরিচালক সাফি রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন চাঁদপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত, চাঁদপুর সদরের ইউএনও সানজিদা শাহনাজ, চাঁদপুর পৌরসভা মেয়র জিল্লুর রহমান জুয়েল, ব্র্যাক এডুকেশন প্রোগ্রামের প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মণ প্রমুখ।