জাতিসংঘের সহায়তা কমানোর সিদ্ধান্তে হতাশ রোহিঙ্গারা

জাতিসংঘের সহায়তা কমানোর সিদ্ধান্তে হতাশ রোহিঙ্গারা

জাতিসংঘের সহায়তা কমানোর সিদ্ধান্তে হতাশ রোহিঙ্গারা

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের আর্থিক সহায়তা কমানোর সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘের খাদ্য সহায়তাকারী সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। তহবিলে অর্থ সংকট দেখা দেওয়ায় এমন ঘোষণা দিয়েছে (ডব্লিউএফপি)। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) ডব্লিউএফপি প্রথমবারের মতো রোহিঙ্গাদের সহায়তার পরিমাণ কমানোর ঘোষণা দেয়। এমন খবর শোনার পর হতাশা প্রকাশ করেছেন কক্সবাজারে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীরা।

তহবিল সংকটের কারণ দেখিয়ে সহায়তার কমানোর ঘোষণা দিয়ে সংস্থাটি জানায়, রোহিঙ্গা তহবিলে পর্যাপ্ত অর্থ না থাকায় আগামী ১ মার্চ থেকে মাসিক সহায়তার পরিমাণ ১৭ শতাংশ কমিয়ে জনপ্রতি ১০ ডলার করা হবে। একই সঙ্গে তহবিলে পর্যাপ্ত অর্থ না থাকলে এপ্রিল থেকে সহায়তার পরিমাণ আরও কমতে পারে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) ফ্রান্স ভিত্তিক বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়ে বলা হয় কয়েকজন রোহিঙ্গা নেতা জানিয়েছেন, সহায়তা কমানোর প্রভাব হবে ‘বিধ্বংসী’।

রোহিঙ্গা নেতা বলেন, আমরা বুঝতে পারছি রোহিঙ্গাদের প্রতি বিশ্বের নজর কমছে। কিন্তু ডব্লিউএফপি যে সিদ্ধান্ত নিয়েছে তাতে শরণার্থী শিবিরে মানবিক বিপর্যয় দেখা দেবে। সহায়তার পরিমাণ কমালে এটি হবে রোহিঙ্গাদের জন্য একটি বিধ্বংসী আঘাত। এর ফলে শরণার্থী শিবিরে সন্ত্রাসবাদ, মাদক এবং মানবপাচারসহ বিভিন্ন অপরাধ বাড়বে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে নারী ও শিশুরা।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর নৃশংস দমন-পীড়ন, জ্বালাও-পোড়াওয়ের মুখে ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়। এসব রোহিঙ্গারা পুরোপুরি মানবিক সহায়তার ওপরই নির্ভরশীল।