বইমেলায় শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন দুটি বই

বইমেলায় শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন দুটি বই

ফাইল ছবি

অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন দুটি বই। ‘মিলিয়ে নাও তোমার হাতের ছাপ’ বইটি প্রকাশ করেছে সাহিত্যদেশ। প্রচ্ছদ করেছেন মনিরুজ্জামান পলাশ। ‘নানাবাড়ির ছানাভূত’ বইটি প্রকাশ করেছে ঝিলমিল প্রকাশন। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। অলংকরণ করেছেন আব্দুল্লাহ আল মারুফ।

লেখক জানান, ফিঙ্গার প্রিন্ট বা হতের ছাপ বিষয়ে শিশুকিশোর উপযোগী বাংলায় ‘মিলিয়ে নাও তোমার হাতের ছাপ’ প্রথম বই। এ বইয়ে আলোচিত প্রতিটি বিষয়ের সঙ্গে ব্যবহার করা হয়েছে চাররঙা ছবি। এতে আলোচিত বিষয়টি শিশুদের বুঝতে আরও সহায়ক হবে। সাহিত্যদেশ পাণ্ডুলিপি পুরস্কারপ্রাপ্ত বইটি বইমেলায় সাড়া ফেলেছে। বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের ২৩৫-২৩৬ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। বইটির মুদ্রিত মূল্য ২৫০ টাকা।

‘নানাবাড়ির ছানাভূত’ বইতে গতানুগতির ভূতের গল্পের বাইরে ভূত বিষয়ে নতুন ভাবনার ছাপ লক্ষ্য করা গেছে। তিনটি গল্প ‘প্রোগ্রামার ভূত’, নানাবাড়ির ছানাভূত’ এবং ‘ক্যাপ্টেন ভূত’ দিয়ে সাজানো সম্পূর্ণ রঙিন বইটিও পাওয়া যাচ্ছে বইমেলার শিশু কর্নারের ৭০৫ এবং অক্ষরবৃত্ত প্রকাশনের ১৬৯ নম্বর স্টলে। অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কারপ্রাপ্ত বইটির মুদ্রিত মূল্য ২০০ টাকা। বইটিও ভালো বিক্রি হচ্ছে বলে জানান বইটির প্রকাশক ফারজানা পায়েল।

ইমরুল ইউসুফ একাধারে শিশুসাহিত্যিক, লেখক, কবি ও ফিচার রাইটার। পেশা চাকরি। নেশা লেখালেখি ও সাংবাদিকতা। দৈনিক ভোরের কাগজে কাজ করেছেন টানা ২৪ বছর। খণ্ডকালীন কাজ করেছেন প্রথম আলো, জনকণ্ঠসহ বিভিন্ন পত্রপত্রিকা এবং ইটিভির মুক্তখবর অনুষ্ঠানে।

তার প্রকাশিত বই ৪০টি। এর মধ্যে শিশুতোষ বই-ই বেশি। বিশ্ববিদ্যালয় জীবন থেকেই তিনি লেখালেখি ও সাংবাদিকতার সঙ্গে যুক্ত। দেশের জাতীয় পত্রপত্রিকা, দেশ-বিদেশের বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালসহ কলকাতার পত্রপত্রিকায় তার অসংখ্য ফিচার, রিপোর্ট, গল্প, কবিতা, ছড়া প্রকাশ হয়েছে-যেগুলোর সংখ্যা প্রায় আড়াই হাজার। তার জন্ম ১৯৭৭ সালে সাতক্ষীরার কালীগঞ্জে। বর্তমানে বাংলা একাডেমির উপপরিচালক।