চীন রাশিয়াকে মারণাস্ত্র পাঠানোর কথা ভাবছে : যুক্তরাষ্ট্র

চীন রাশিয়াকে মারণাস্ত্র পাঠানোর কথা ভাবছে : যুক্তরাষ্ট্র

সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, গণপ্রজাতন্ত্রী চীন ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে মারণাস্ত্র পাঠানোর বিষয়টি বিবেচনা করছে এমন প্রমাণ যুক্তরাষ্ট্র দেখেছে এবং এর পরিণতি সম্পর্কে চীনকে সরাসরি সতর্ক করে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান শুক্রবার দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমাদের উদ্বিগ্ন হওয়ার অবশ্যই কারণ রয়েছে। তবে বেইজিং মস্কোকে প্রাণঘাতী অস্ত্র সহায়তা পাঠানোর কথা ভাবছে এমন কোনো প্রমাণ আছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বিস্তারিত কিছু বলেননি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র চীনকে সরাসরি এর পরিণতি সম্পর্কে সতর্ক করেছে।

শেরম্যান বলেন, যদি গণপ্রজাতন্ত্রী চীন রাশিয়াকে প্রাণঘাতী (অস্ত্র দিয়ে) সহায়তা প্রদান করে তবে তা হবে বিভিন্ন উপায়ে আগ্রাসী হয়ে ওঠার নামান্তর এবং এর পরিনাম ভোগ করতে হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিউ স্টার্ট পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে তার অংশগ্রহণ স্থগিত করার ঘোষণা দেয়ার কয়েক দিন পর ওয়াশিংটন মস্কোর এই ধরনের পদক্ষেপকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে নিন্দা করেছে।

শেরম্যান বলেন, 'আমরা আশা করি না যে প্রেসিডেন্ট পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন।
সূত্র : ভয়েস অফ আমেরিকা