ছায়া আদালত উপলক্ষে ইবিতে বিচারক, আইনজীবী ও শিক্ষক-শিক্ষার্থীদের মিলনমেলা

ছায়া আদালত উপলক্ষে ইবিতে বিচারক, আইনজীবী ও শিক্ষক-শিক্ষার্থীদের মিলনমেলা

ছবি- নিউজজোন বিডি

মুনজুরুল ইসলাম নাহিদ, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের (প্রথম ব্যাচ) একাডেমিক কারিকুলামের অংশ ছায়া আদালত কার্যক্রমের উদ্বোধন সম্পন্ন হয়েছে। জাঁকজমক আয়োজনে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে বিভাগটি।

অনুষ্ঠানে অংশ নিতে অতিথি হিসেবে ক্যাম্পাসে আসেন কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার স্বনামধন্য বিচারক ও  আইনজীবীরা। এতে অনুষ্ঠানটি বিচারক, আইনজীবী ও শিক্ষক-শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয়। উদ্বোধনী আয়োজনে শিক্ষার্থীরা তাদের উপস্থানয়া একটি যৌতুক মামলার কার্যক্রম তুলে ধরেন। এছাড়া অতিথিরা শিক্ষার্থীদের উদ্দেশ্যে আইন শিক্ষার প্রয়োজনীয়তা, কর্মক্ষেত্রসহ পেশাগত জীবনের নানা দিক ও বিভাগ নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।

বিভাগের সভাপতি সাহিদা আখতার আশার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়ার যুগ্ম জেলা ও দায়রা জজ আসাফ উদ দৌলা। অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুষ্টিয়ার সিনিয়র সহকারী জজ এম এ আজহারুল ইসলাম, কুষ্টিয়ার গভর্নমেন্ট প্লিডার (জিপি) এ এস এম আখতারুজ্জামান মাসুম, কুষ্টিয়ার পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আল মুজাহিদ হোসাইন মিঠু, ঝিনাইদহ আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক সিনিয়র এডভোকেট নজরুল ইসলাম, সিনিয়র অ্যাডভোকেট মো. শওকত আলী, শংকর মজুমদার ও বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান উপস্থিত ছিলেন।

এছাড়াও অতিথি ছিলেন কুষ্টিয়া আদালতের আইনজীবী পিএম সিরাজুল ইসলাম (সিরাজ প্রামাণিক), হুময়ুন কবীর, গোলাম রসুল, অলোক কুমরা রায়, শাকিল আহমেদ ও আব্দুল্লাহিল মারুফ প্রমুখ। বিভাগের শিক্ষার্থী নওরীন নুসরাত ও মমিনুল ইসলাম জনি অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে যুগ্ম জেলা ও দায়রা জজ আসাফ উদ দৌলা বলেন, আপনারা যে অঙ্গনেই কাজ করেন নায়বিচারের ধারণা প্রতিষ্ঠিত করার চেষ্টা করবেন। ন্যায়বিচার প্রতিষ্ঠায় জজদের চেয়ে আইনজীবীর ভূমিকা বেশি থাকে। একাডেমিক পড়াশোনা ও কোর্টের প্রসিডিউর অনেকটাই ভিন্ন। ছায়া আদালতের মাধ্যমে শিক্ষার্থীরা বাস্তবিক বেশ কিছু দিক শিখতে পারে। এরকম আয়োজন নিয়মিত হলে ও শিক্ষার্থীরা কোর্টে যাতায়াত বাড়ালে অনেক উপকৃত হবে।’

আয়োজন নিয়ে বিভাগের সভাপতি সাহিদা আখতার বলেন, ‘আইন ও ভূমি ব্যবস্থাপনা একটি বহুমাত্রিক প্রায়োগিক জ্ঞান ক্ষেত্র। যেখানে জ্ঞান বিজ্ঞানের প্রায় সকল শাখার বিচরণ ও সমন্বয় সাধনের প্রয়োজন হয়ে থাকে। এই সম্যক বিষয়টিকে সামনে রেখে শিক্ষার্থীদের যথাযথভাবে দেশের ন্যয়বিচারের স্বার্থ রক্ষার্থে প্রস্তুত করার জন্য আমাদের ছায়া আদালতের আয়োজন। একইসাথে ইসলামী বিশ্ববিদ্যালয় সংলগ্ন কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার বিজ্ঞ বিচারক ও আইনজীবীদের সম্মাননা জানিয়ে তাদের সাথে ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের একটি দৃঢ় সেতু বন্ধন তৈরী অনুষ্ঠানের অন্যতম উদ্দেশ্য ছিল। যাতে বিভাগটির গ্র্যাজুয়েটরা শিক্ষাজীবন শেষ করে বিচার অঙ্গনে তাদের সহায়তা নিয়ে সমৃদ্ধ হতে পারে।

প্রসঙ্গত, মুট কোর্ট বা ছায়া আদালত হচ্ছে একটি কাল্পনিক মামলায় আইনের ছাত্রদের পক্ষে বিপক্ষে যুক্তি তর্ক উপস্থাপন। যার মাধ্যমে শিক্ষার্থী আদালতে মামলা পরিচালনার প্রক্রিয়া জানা বাস্তবিক অভিজ্ঞতা অর্জনের সুযোগ পায়।