শিশুদের শ্বাসকষ্ট : যে নির্দেশনা দিল ভারত

শিশুদের শ্বাসকষ্ট : যে নির্দেশনা দিল ভারত

সংগৃহীত

ভারতে দিন দিন প্রকট হচ্ছে শিশুদের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা (অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন বা এআরআই)। এরই মধ্যে বেশ কয়েকজন শিশু মারাও গেছে। পরিস্থিতি সামলাতে গতকাল মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করেছে পশ্চিম বঙ্গের স্বাস্থ্য দফতর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যের মেডিক্যাল কলেজ, জেলা হাসপাতালসহ সমস্ত সরকারি স্বাস্থ্যকেন্দ্রে এআরআইয়ের চিকিৎসার ব্যবস্থা রাখতে হবে। এ বিষয়ে হাসপাতাল থেকে সাধারণ মানুষকে সচেতন করার কথাও বলা হয়েছে।

সরকারি হাসপাতালগুলোতে নির্দেশিকার মাধ্যমে বলা হয়েছে, সরকারি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে ২৪ ঘণ্টার জন্য এআরআইতে আক্রান্ত শিশুদের চিকিৎসার ব্যবস্থা রাখতে হবে। ওপিডিতে বিভিন্ন রোগে আক্রান্ত শিশুরাও চিকিৎসা করাতে আসে। তাই এআরআইতে আক্রান্তদের জন্য আলাদা ক্লিনিকের ব্যবস্থা করতে হবে। রাজ্যের সব সরকারি হাসপাতালেই ২৪ ঘণ্টার জন্য এই পরিষেবা চালু করতে হবে এবং ইমার্জেন্সি বিভাগে একজন শিশুরোগ বিশেষজ্ঞকে উপস্থিত থাকতে হবে। ওপিডি শেষ হয়ে গেলেও থাকতে হবে তাকে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, হাসপাতালের সুপারের সুপারিশ ছাড়া কোনো অসুস্থ শিশুকে সেখান থেকে রেফার করা যাবে না। যেখানে পাঠানো হচ্ছে, সেখানে শয্যা রয়েছে কিনা, জেনে নিতে হবে।

ভেন্টিলেটরসহ শিশুদের যাবতীয় চিকিৎসা সামগ্রী মজুদ রাখতে হবে। প্রতিদিন নজরদারি চালাতে হবে। সিনিয়র চিকিৎসকদের পাশাপাশি সিনিয়র রেসিডেন্টসহ জুনিয়র চিকিৎসকদেরও এই ক’দিন এআরআই আক্রান্ত শিশুদের চিকিৎসায় নিয়োগ করতে হবে।

সংক্রমণের পরিস্থিতি মোকাবেলার জন্য রাজ্য সরকার একটি ইমার্জেন্সি নম্বর চালু করেছে। সংক্রমণ ঠেকানোর জন্য শিশুদের কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। মাস্ক পরতে হবে। এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করার জন্য আশা কর্মীদের সাহায্য নিতে হবে এবং তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে বলেও জানিয়েছে রাজ্য।

কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ, বিধান চন্দ্র রায় মেডিক্যাল কলেজ, বাঁকুড়া সম্মিলনী, মালদহ মেডিক্যাল কলেজে হাব গঠন করতে হবে। সরকারির পাশাপাশি বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকেও সচেতন হতে হবে বলে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য ভবন।
সূত্র : সংবাদ প্রতিদিন