মুসলমানরা কি মুখ ফিরিয়ে নিচ্ছেন? ৫ নেতার সাথে জরুরি বৈঠকে মমতা

মুসলমানরা কি মুখ ফিরিয়ে নিচ্ছেন? ৫ নেতার সাথে জরুরি বৈঠকে মমতা

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

ভারতের পশ্চিমবঙ্গে সাগরদিঘি উপনির্বাচনে পরাজিত হয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল। সেই বিপর্যয়ের পর শাসকদলের অন্দরে সংখ্যালঘু ভোট ধরে রাখা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তাই কি বিপর্যয়ের কয়েক দিন পরেই সোমবার বিধানসভায় দলের পাঁচজন নেতাকে নিয়ে বৈঠক করে বিশেষ কমিটি করে দিলেন তৃণমূল প্রধান ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি?

সোমবার বিধানসভায় মন্ত্রিসভার বৈঠক বসে। তার পরে পাঁচ নেতাকে নিজের ঘরে ডেকে পাঠান মমতা। তারা সকলেই সংখ্যালঘু মুসলমান। গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী, সেচ প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন, বিদ্যুৎ প্রতিমন্ত্রী আখরুজ্জামান, সংখ্যালঘু প্রতিমন্ত্রী গোলাম রাব্বানী ও জঙ্গিপুরের বিধায়ক জাকির হোসেন তার ঘরে যান।

সূত্রের খবর, বৈঠকে মুখ্যমন্ত্রী এই কমিটিকে সাগরদিঘি ভোটের বিপর্যয় নিয়ে একটি রিপোর্ট জমা দিতে বলেছেন। সাথে গোটা রাজ্যের সংখ্যালঘু ভোট সংক্রান্ত বিষয় নিয়ে পাঁচ মন্ত্রীকে দ্রুত কাজে নামতে বলেছেন।

এই কমিটিকে প্রয়োজনে সাহায্য করার জন্য রাজ্যের দুই মন্ত্রীকেও দায়িত্ব দিয়েছেন মমতা। তারা হলেন, ফিরহাদ হাকিম ও শোভনদেব চট্টোপাধ্যায়। তবে উল্লেখযোগ্যভাবে এই কমিটিতে রাখা হয়নি জঙ্গিপুরের সাংসদ খলিলুর রহমানকে। তবে জায়গা পেয়েছেন জঙ্গিপুরের বিধায়ক জাকির।

উল্লেখ্য, বৃহস্পতিবার সাগরদিঘি উপনির্বাচনের ফল প্রকাশের পর দেখা যায়, সেখানে কংগ্রেস প্রার্থী বাইরন বিশ্বাসের কাছে ২২ হাজার ৯৮০ হাজার ভোটে পরাজিত হয়েছেন তৃণমূল প্রার্থী দেবাশিস বন্দ্যোপাধ্যায়। তার পরে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মধ্যে প্রশ্ন ওঠে- তাহলে কি সংখ্যালঘু ভাঙন ধরেছে শাসকদলের? কারণ, ওই আসনে ৬৮ শতাংশ ভোটারই সংখ্যালঘু মুসলমান।

তার পরেই মুখ্যমন্ত্রী এই কমিটি গড়ে বিষয়টি নিয়ে প্রকৃত পরিস্থিতি জানতে চেয়েছেন বলেই তৃণমূল নেতারা মনে করছেন। এই কমিটি পূর্ণাঙ্গ একটি রিপোর্ট তৈরি করে মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেবে। তারপর রিপোর্ট খতিয়ে দেখে পরবর্তী নির্দেশ দেবেন তিনি।

কমিটির এক সদস্য বলেন, ‘মুখ্যমন্ত্রী আমাদের যেমন নির্দেশ দিয়েছেন তা মেনেই আমরা কাজ করব। আপাতত সাগরদিঘি নিয়েই রিপোর্ট তৈরি করে তার হাতে তুলে দেয়া আমাদের কাজ। তার পর বাকি রাজ্যের পরিস্থিতি নিয়ে কাজ হবে।’

সূত্র : আনন্দবাজার পত্রিকা