ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু কাল

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু কাল

ফাইল ছবি

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ হয়েছে, বেজে উঠেছে টি-টোয়েন্টির দামামা। বৃহস্পতিবার (৯ মার্চ) শুরু হচ্ছে বাংলাদেশ বনাম ইংল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের প্রথম টি-টোয়েন্টি খেলতে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে থ্রি লায়ন্সদের মুখোমুখী হবে টাইগাররা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বেলা ৩টায়।

বাংলাদেশের জন্য ওয়ানডে সিরিজটা মনঃপূত না হলেও জয় দিয়েই রাঙিয়েছে শেষটা। শেষ ম্যাচের জয় আত্মবিশ্বাসের পালে যে হাওয়া লাগিয়েছে, তা অনুমান করা যাচ্ছে।

অবাক করা বিষয় হলো, প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখী হচ্ছে দু’দল। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে একবারের জন্যও মুখোমুখীও হয়নি তারা। তবে আরব আমিরাতে অনুষ্ঠিত ওই বিশ্বকাপে প্রথমবারের মতো থ্রি লায়ন্সদের মুখোমুখী হয় টাইগাররা।

ইংল্যান্ড শুধু ওয়ান ডে ক্রিকেটেরই বিশ্বচ্যাম্পিয়ন নয়, টি-টোয়েন্টি ক্রিকেটেও বিশ্বচ্যাম্পিয়ন। শুধুই চ্যাম্পিয়নই নয়, টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বের পরাশক্তিও বটে। তাদের দ্বিতীয় শ্রেণির টি-টোয়েন্টি দলটাও যে কোনো জাতীয় দলকে চ্যালেঞ্জ চালানোর সক্ষমতা রাখে।

টি-টোয়েন্টি ফরমেটে ইংল্যান্ড দল কতটা সফল তা প্রমাণে বড় ভূমিকা রাখবে পরিসংখ্যান। ক্রিকেটের সংক্ষিপ্ত এ ফরম্যাটে সময়ের সেরা দলও বলা যায় তাদের। শেষ ১০টি টি-টোয়েন্টি ম্যাচে যাদের জয় সংখ্যা নয়টি। এমনকি বাংলাদেশের বিপক্ষে খেলা একমাত্র টি-টোয়েন্টি ম্যাচের জয়ী দলও তারাই, ৮ উইকেট বাংলাদেশকে হারিয়েছিল তারা।

তবে আশা ছাড়ছে না বাংলাদেশ, ইংলিশদের ভোগাতে পারে এ দেশের কন্ডিশন। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো দল এই দেশে এসে খাবি খেয়েছে, সিরিজ হেরে দেশে ছেড়েছে। ইংলিশরাও খানিকটা ভয় পেতেই পারে।