ইবিতে র‌্যাগিং প্রতিরোধে পাঁচ সদস্যের কমিটি

ইবিতে র‌্যাগিং প্রতিরোধে পাঁচ সদস্যের কমিটি

ইবিতে র‌্যাগিং প্রতিরোধে পাঁচ সদস্যের কমিটি

ক্যাম্পাসে র‌্যাগিং প্রতিরোধে পাঁচ সদস্য বিশিষ্ট অ্যান্টি র‍্যাগিং ভিজিল্যান্স কমিটি গঠন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়। সম্প্রতি আলোচিত ছাত্রী নির্যাতনের ঘটনার পরিপ্রেক্ষিতে এ কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটির অনুলিপি হাইকোর্টের রেজিস্ট্রার ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বরাবর পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে বলে।

কমিটিতে প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদকে আহবায়ক করে ও উপ-রেজিস্ট্রার আব্দুল হান্নানকে সদস্যসচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীন, প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা ও আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. রেবা মন্ডল। আগামী দুই বছরের জন্য এ কমিটি গঠন করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ অধিকতর সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার জন্য উপাচার্য এই অ্যান্টি র‌্যাগিং ভিজিলেন্স কমিটি গঠন করেছেন। কমিটি হাইকোর্টের নির্দেশনা মোতাবেক কার্যক্রম পরিচালনা করবে।

জানা যায়, শিক্ষাপ্রতিষ্ঠানে নবীন শিক্ষার্থীদের নির্যাতন বন্ধে অ্যান্টি র‍্যাগিং কমিটি ও স্কোয়াড গঠনের জন্য ২০২০ সালের ১২ জানুয়ারি এক রিট আবেদনের শুনানী শেষে নির্দেশনা দেয় উচ্চ আদালত। তিন মাসের মধ্যে এ কমিটি গঠনের জন্য নির্দেশ দেওয়া হলেও বিগত তিন বছরে এ কমিটি গঠন করেনি বিশ্ববিদ্যালয়।

কমিটির সদস্য অধ্যাপক ড. শেলীনা নাসরীন বলেন, আজই কমিটি গঠনের বিষয়ে চিঠি পেয়েছি। অনেক আগেই হাইকোর্ট থেকে র‌্যাগিং প্রতিরোধের জন্য কমিটি গঠনের নির্দেশনা দিয়েছিল। কোন কারণে এতদিন কমিট গঠন করা হয়নি। ওই নির্দেশনার আলোকেই কমিটি গঠন করা হয়েছে। আমরা দ্রুতই কাজ শুরু করব।