ইউক্রেনের ক্রামাতোর্স্কে রুশ ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের ক্রামাতোর্স্কে রুশ ক্ষেপণাস্ত্র হামলা

সংগৃহীত

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার একটি রুশ ক্ষেপণাস্ত্র ক্রামাতোর্স্ক শহরে আঘাত হানে। এতে অন্তত একজন নিহত এবং তিনজন আহত হয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি টেলিগ্রামে পোস্ট করেছেন যে ক্ষেপণাস্ত্রটি শহরের কেন্দ্রস্থলে আঘাত করেছে এবং এতে ছয়টি সুউচ্চ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই হামলা তখন সংঘটিত হয়, যখন রাশিয়ার মতে, ইউক্রেন শান্তি আলোচনায় যোগ দিতে অস্বীকৃতি জানায়।

সোমবার রাশিয়া বলেছে, তারা ইউক্রেনের একটি শস্য রফতানি চুক্তির মেয়াদ বৃদ্ধির অনুমতি দিতে প্রস্তুত, তবে তা মাত্র ৬০ দিনের জন্য। এই চুক্তি বিশ্বব্যাপী খাদ্যের দাম কমিয়ে আনতে সহায়তা করেছে।

ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভের অধীনে বিশ্বের অন্যতম প্রধান শস্য উৎপাদনকারী ইউক্রেন তার বন্দর থেকে নিরাপদে খাদ্য এবং সার পাঠানোর অনুমোদন পায়।

বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট কমাতে সহায়তা করার জন্য গত জুলাইয়ে জাতিসঙ্ঘ এবং তুরস্কের মধ্যস্থতায় শস্য চুক্তিটি সম্পন্ন হয়েছিল। নভেম্বরে চুক্তিটির মেয়াদ ১২০ দিনের জন্য বৃদ্ধি করা হয়। শনিবার সেই মেয়াদ শেষ হওয়ার কথা।

পশ্চিমা দেশগুলোর আরোপিত ব্যাংকিং বিধিনিষেধ এবং উচ্চ বীমা ব্যয়সহ বিভিন্ন কারণে রাশিয়ার শস্য এবং সার রফতানি বাধাপ্রাপ্ত হচ্ছে।

সোমবার জাতিসঙ্ঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, জাতিসঙ্ঘ ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভের পাশাপাশি রাশিয়ার খাদ্য এবং সার রফতানির সুবিধার্থে আমাদের প্রচেষ্টার প্রতি সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ।
সূত্র : ভয়েস অফ আমেরিকা