ক্ষুদ্র ও মাঝারি শিল্প মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ক্ষুদ্র ও মাঝারি শিল্প মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

অষ্টম জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বেলা সোয়া ১১টায় রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে এ মেলার উদ্বোধন করেন তিনি।

শিল্প মন্ত্রণালয়ের অধীন ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন এ মেয়ার আয়োজন করেছে। ১২ মার্চ পর্যন্ত এ মেলা চলবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। শিল্প মন্ত্রণালয়ের অধীন ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে। সফল উদ্যোক্তাদের বাহারি রঙ ও ডিজাইনে পণ্য নজর কাড়বে সকল ক্রেতাদের। দামও তুলনামূলক কম।

মেয়ার আয়োজক কর্তৃপক্ষ জানায়, প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য থাকবে না। এতে সারাদেশ থেকে ২৯৬ জন উদ্যোক্তা ৩০৯টি স্টলে তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা এবং ১০১ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন।

আয়োজক কর্তৃপক্ষ আরও জানায়, এ মেলায় কোনো বিদেশি পণ্য প্রদর্শন কিংবা বিক্রি করা হবে না। দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাতসামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্সসামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে মেলায়।

মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচটি সেমিনারের আয়োজন করা হবে।

এ মেলায় গেলেই দেখা যাবে এসব পণ্যের সমাহার। নকশি কাঁথা, বেডশিট, থ্রিপিস, শোপিস, পাটের ব্যাগ, জুতা, জুয়েলারি সামগ্রী এমন অসংখ্য পণ্যের পসরা সাজিয়ে বসেছেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা (এসএমই)। মেলায় বাহারি নকশি কাঁথা, বেডশিট, থ্রিপিস, টুপিস, ওয়ান পিসের পসরা সাজিয়ে বসেছেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন জানিয়েছেন, ২০১৮-১৯ অর্থবছরে দেশের ২৩টি জেলার আঞ্চলিক মেলায় প্রায় ৯ কোটি ১৬ লাখ টাকার পণ্য বিক্রয় এবং প্রায় ৬ কোটি ৪৪ লাখ টাকার বিভিন্ন পণ্যের ক্রয় আদেশ পাওয়া যায়।