ইউক্রেনের পথে জাপানের প্রধানমন্ত্রী

ইউক্রেনের পথে জাপানের প্রধানমন্ত্রী

ইউক্রেনের পথে জাপানের প্রধানমন্ত্রী

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ঝটিকা সফরে ইউক্রেন যাচ্ছেন। এই বছরের জি-৭ এর শীর্ষ সম্মেলনের আয়োজক হিসেবে ভারত সফরের পর তিনি এখন ইউক্রেনের পথে রওয়ানা দিয়েছেন।জাতীয় সম্প্রচারকারি ‘এনএইচকে, কিয়োডো নিউজ এজেন্সিসহ কয়েকটি আউটলেট থেকে নেয়া একটি অজ্ঞাতনামা সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, কিশিদা ভারতে আলোচনা শেষে মঙ্গলবার ইউক্রেন যাবেন। খবর এএফপি’র।

এনএইচকে বলেছে, পোল্যান্ডে তার সাংবাদিকরা প্রিজেমিসেল শহরে জাপানি প্রধানমন্ত্রীকে একটি ট্রেনে তোলার দৃশ্য দেখা গেছে। ‘বহরটি প্রিজেমিসল স্টেশনে প্রবেশ করে এবং ইউক্রেনের দিকে যাওয়ার জন্য আন্তর্জাতিক ট্রেনের প্ল্যাটফর্মের সামনে দাঁড় করানো হয়। প্রধানমন্ত্রী কিশিদা বহরের প্রথম গাড়ি থেকে নেমে ট্রেনের শেষ বগীতে ওঠেন।’ সম্প্রচারকারী জানিয়েছে, ট্রেনটি গভীর রাত ১টা ৩০ মিনিটে ছেড়ে যায়।জাপানের সরকারি কর্মকর্তাদের কাছ থেকে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফেব্রুয়ারিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে দেখা করার পর কিশিদাই একমাত্র জি-৭ নেতা যিনি কিয়েভ সফর করেননি। কিশিদা সফরটি বিবেচনায় রয়েছে বলে বারবার জানিয়েছিলেন।দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কিশিদাই প্রথম জাপানি প্রধানমন্ত্রী যিনি সক্রিয়ভাবে যুদ্ধক্ষেত্র পরিদর্শন করেছেন।চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনার জন্য মস্কো সফরের সাথে সাথেই তিনি কিয়েভ সফরে যাচ্ছেন। ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় সংঘাতের বিষয়টি শীর্ষে থাকবে।

সূত্র : বাসস