ইবিতে ছাত্রী নির্যাতন : কারণ দর্শাতে অতিরিক্ত সময় পেল অভিযুক্তরা

ইবিতে ছাত্রী নির্যাতন : কারণ দর্শাতে অতিরিক্ত সময় পেল অভিযুক্তরা

ইবিতে ছাত্রী নির্যাতন : কারণ দর্শাতে অতিরিক্ত সময় পেল অভিযুক্তরা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আলোচিত ছাত্রী নির্যাতনের ঘটনায় অভিযুক্তদেরকে কেন স্থায়ী বহিষ্কার করা হবে না মর্মে কারণ দর্শানো নোটিশের জবাব দিতে সময় বৃদ্ধি করেছে প্রশাসন। গত ১৫ মার্চ নির্ধারিত সময়ের মধ্যে জবাব না দিয়ে তিন অভিযুক্তের করা সময় বৃদ্ধির আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন করে আগামী ৫ এপ্রিল পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। তবে অভিযুক্তদের চাওয়া উচ্চ আদালতের নির্দেশনা ও তদন্ত প্রতিবেদনসমূহ দেওয়া হয়নি। বুধবার (২৯ মার্চ) একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার আলীবদ্দিন খান বিষয়টি নিশ্চিত করেন। এছাড়া রেজিস্ট্রার দপ্তর থেকে সংশ্লিষ্টদের চিঠি মারফত বিষয়টি জানানো হয়েছে।

রেজিস্ট্রার দপ্তরের চিঠিতে বলা হয়, সময় বৃদ্ধির আবেদনের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের আইন প্রশাসকের মতামতের ভিত্তিতে চাহিত কাগজপত্র সরবরাহ করা গেল না। তবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব থেকে চূড়ান্ত ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না তার লিখিত জবাব দানের জন্য আগামী ৫ এপ্রিল পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করা হলো। পরবর্তীতে সময়সীমা আর বৃদ্ধি করা হবে না।

একাডেমিক শাখা সূত্রে জানা যায়, নির্যাতনের ঘটনায় অভিযুক্ত পাঁচজনকে উচ্চ আদালতের নির্দেশে সাময়িক বহিষ্কারের পর কেন স্থায়ী বহিষ্কার করা হবে না জানতে ৪ মার্চ কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়। এতে তাদেরকে ১৫ মার্চ পর্যন্ত সময় বেধে দেওয়া হলেও নির্ধারিত সময়ের মধ্যে শুধু তাবাসসুম ইসলাম ও মুয়াবিয়া জাহান জবাব দেন। এছাড়া বহিষ্কার হওয়া ছাত্রলীগনেত্রী সানজিদা চৌধুরী অন্তরা, হালিমা আক্তার ঊর্মি ও ইসরাত জাহান মীম শেষ সময়ে এসে সময় বৃদ্ধির আবেদন করেন। এরমধ্যে অন্তরা এক মাস সময় চান। এছাড়া তারা উচ্চ আদালতের নির্দেশনা, শৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্ত ও এ বিষয়ে গঠিত তিন তদন্ত কমিটির প্রতিবেদন চেয়ে আবেদন করেন। অভিযুক্তদের আবেদনের বিষয়টি রেজিস্ট্রার দপ্তর থেকে মতামতের জন্য ১৪ মার্চ আইন প্রশাসকের দপ্তরে পাঠানো হয়। পরে ২৮ মার্চ আইন প্রশাসক মতামত দিলে বুধবার এ বিষয়ে সিদ্ধান্ত দেন উপাচার্য।