বৃষ্টিতে ঢাকার বাতাসের উন্নতি

বৃষ্টিতে ঢাকার বাতাসের উন্নতি

ফাইল ছবি

রাজধানীসহ দেশের নানা জায়গায় গতকাল রাতে বৃষ্টি হয়েছে। আর এ বৃষ্টিতে ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে। শুক্রবার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এ তথ্য জানিয়েছে।

শুক্রবার সকাল ১০টা ৩৫ মিনিটে একিউআই স্কোর অনুযায়ী, ৭৮ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় ২৬তম স্থানে রয়েছে ঢাকা। বাতাসের মান মাঝারি। 

জানা গেছে, একিউআই স্কোর ২৯২ নিয়ে থাইল্যান্ডের চিয়াংমাই শহর বায়ুদূষণের শীর্ষে রয়েছে। দ্বিতীয় স্থানে ১৮৪ স্কোর নিয়ে নেপালের রাজধানী কাঠমান্ডু। তৃতীয় অবস্থানে থাকা চীনের সেনইয়াংয়ের স্কোর ১৬৩। চতুর্থ অবস্থানে দক্ষিণ কোরিয়ান শহর ইনচেওন, ইনচেওনের স্কোরও ১৬৩। পঞ্চমে কুয়েত সিটি, স্কোর ১৫৭।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।