নারীরা শিক্ষিত হলে সমাজ দ্রুত এগিয়ে যাবে :প্রধানমন্ত্রী

নারীরা শিক্ষিত হলে সমাজ দ্রুত এগিয়ে যাবে :প্রধানমন্ত্রী

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীরা যত শিক্ষিত হবে সমাজ তত দ্রুত এগিযে যাবে। একজন নারী যদি কাজ করে কামাই –রোজগার করেন তাহলে সংসারে তার সম্মান বাড়ে। পাশাপাশি তিনি সংসারে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেত পারেন।  আজ রবিবার (৮ মার্চ) ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

 তিনি বলনে, মেয়েরা যে পারে সেটা আজ প্রমাণিত ।তার সারকার নারীদের   এগিয়ে যাওয়ার জন্য সকল সুযোগ করে দিয়েছেন । আগের তুলনায় দেশে মেয়ে শিক্ষার্থী অনেক বেশি এবং তারা পরিক্ষায়ও ভালো ফলাফল করছে।
প্রধানমন্ত্রী বলেন, ‘নারী ধর্ষণ এখন বিশ্বব্যাপী সমস্যা। যারা নারীদের ওপর পাশবিক নির্যাতন করে, তারা পশুর চেয়েও অধম। তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে। এগুলো রোধে পুরুষদেরও সোচ্চার হতে হবে, পাশাপাশি সমাজকে এগিয়ে আসতে হবে।আগে নারীরা নির্যাতনের শিকার হলে তা লোকলজ্জার ভয়ে বলার সাহস পেতো না। মামলা করতে চাইতো না। আমরা এর জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। দোষীদের যথাযথ শাস্তি দেওয়ার ব্যবস্থা করেছি। যার কারণে নারীরা এখন বলার সাহস করছে, মামলা করছে।
শেখ হাসিনা বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে নারীর অবদান রয়েছে। মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সব বীর নারীসহ দুই লাখ নির্যাতিত মা-বোনদের এবং জাতীয় ও আন্তর্জাতিক নারী জাগরণের অগ্রদূতদেরকে, যাদের আত্মত্যাগ ও নিষ্ঠার বিনিময়ে নারীর সমঅধিকার এবং মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলন সফল হয়েছে, আমি তাদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।’
প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনে নারীদের সম্পৃক্ত করেছিলেন, তাদের অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছিলেন। তিনি বাংলাদেশের পবিত্র সংবিধানে রাষ্ট্রীয় ও সমাজ জীবনের সব কর্মকাণ্ডে নারীর অধিকার নিশ্চিত করেছেন।’