ভারতে গত মাসে চাকরি হারিয়েছে ২৩ লাখ মানুষ

ভারতে গত মাসে চাকরি হারিয়েছে ২৩ লাখ মানুষ

ভারতে গত মাসে চাকরি হারিয়েছে ২৩ লাখ মানুষ

ভারতে বেকারত্বের হার ২০২২ সালের ডিসেম্বরে বেড়ে ৮.৩ শতাংশ হয়ে গিয়েছিল। কিন্তু এ বছরের শুরুতে তা কমতে শুরু করে। এর ফলে জানুয়ারিতে দেশের বেকারত্বের হার কমে ৭.১৪ শতাংশ হয়। ফেব্রুয়ারিতে আবারো বেকারত্বের হার কিছুটা বেড়ে যায়। এই অবস্থায় বছরের দ্বিতীয় মাসে দেশের বেকারত্ব হার ৭.৪৫ শতাংশে গিয়ে দাঁড়ায়।

রিপোর্ট অনুযায়ী, এই বছর মার্চ মাসে দেশের শহরাঞ্চলে বেকারত্বের হার ছিল ৮.৪ শতাংশ। গ্রামীণ এলাকাতে মার্চে বেকারত্বের হার ছিল ৭.৫ শতাংশ। বিগত অর্থবর্ষের শেষ মাসে ভারতের চাকরির বাজারের অবস্থার অবনতি ঘটে। বহু স্টার্টআপে ছাঁটাই হয়। এদিকে গ্রামেও কর্মসংস্থানের অভাব দেখা দেয়। এর জেরে দেশের গ্রাম ও শহর সর্বত্র চাকরি পাওয়া কঠিন হয়ে উঠেছিল মার্চ মাসে।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির ম্যানেজিং ডিরেক্টর মহেশ ব্যাস এ বিষয়ে বলেন, ‘ফেব্রুয়ারিতে দেশে বেকারত্বের হার ৭.৫ শতাংশ ছিল। সেই হার মার্চ মাসে বেড়ে ৭.৮ শতাংশ হয়েছে। শ্রমশক্তির কাজে অংশগ্রহণের হারে পতনের সাথে এটা যুক্ত। বস্তুত শ্রমশক্তির কাজে অংশগ্রহণের হার ফেব্রুয়ারির তুলনায় মার্চ মাসে ৩৯.৯ শতাংশ থেকে ৩৯.৮ শতাংশে নেমে এসেছে।’

এদিকে ফেব্রুয়ারিতে দেশে কর্মসংস্থানের হার ৩৬.৯ ছিল। মার্চ মাসে সেই হার নেমে এসেছে ৩৬.৭ শতাংশে। এ বিষয়ে মহেশ ব্যাস বলেন, কর্মজীবী মানুষের সংখ্যা এক মাসে ৪০ কোটি ৯৯ লাখ থেকে কমে ৪০ কোটি ৭৬ লাখ হয়েছে। অর্থাৎ চাকরি হারিয়েছে ২৩ লাখ মানুষ। রাজ্যগুলোর মধ্যে হরিয়ানায় বেকারত্বের হার সবচেয়ে বেশি ছিল। হরিয়ানায় বেকারত্বের হার ২৬.৮ শতাংশ ছিল মার্চে।

এদিকে তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রাজস্থানে বেকারত্বের হার ছিল ২৬.৪ শতাংশ। মার্চ মাসে জম্মু ও কাশ্মিরে বেকারত্বের হার ছিল ২৩.১ শতাংশ। সিকিমে বেকারত্বের হার ছিল ২০.৭ শতাংশ। বিহারে মার্চ মাসে বেকারত্বের হার ছিল ১৭.৬ শতাংশ এবং ঝাড়খণ্ডে গত মাসে বেকারত্বের হার ছিল ১৭.৫ শতাংশ।

সূত্র : হিন্দুস্তান টাইমস