ট্রেন যাত্রীদের জন্য রেলওয়ের ৮ নির্দেশনা

ট্রেন যাত্রীদের জন্য রেলওয়ের ৮ নির্দেশনা

ফাইল ছবি

নৌ ও স্থলপথে যাতায়াতের জন্য অনেক মানুষই ট্রেনকে বেছে নেন। সম্প্রতি এক গণবিজ্ঞপ্তিতে ট্রেন যাত্রীদের জন্য বেশ কিছু নির্দেশনা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। 

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ রেলওয়ের সম্মানিত যাত্রীসাধারণের সেবা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের মাধ্যমে রেলওয়ের আন্তঃনগর ট্রেনের টিকেটিং ব্যবস্থা ও অনলাইনের মাধ্যমে ক্রয়কৃত টিকিট অনলাইনে রিফান্ডের ব্যবস্থা চালু করা হয়েছে, যা ১ মার্চ ২০২৩ তারিখ হতে কার্যকর হয়েছে।

যাত্রীদের প্রতি নির্দেশনা ও শর্তাবলী:

১. মোবাইলের মেসেজ অপশনে গিয়ে BR <space> এনআইডি নম্বর <space> জন্মতারিখ (জন্মতারিখের ফরম্যাট জন্মের সাল/মাস/দিন) লিখে ২৬৯৬৯ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসের মাধ্যমে নিবন্ধন সফল বা ব্যর্থ হয়েছে কি না, তা জানিয়ে দেয়া হবে।

২. https://eticket.railway.gov.bd ওয়েবসাইট অথবা রেলসেবা অ্যাপে সঠিক এনআইডি নম্বর ও জন্মতারিখ ভেরিফাই করে অন্যান্য তথ্য আদান-প্রদান সাপেক্ষে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করতে হবে।

৩. বিদেশি নাগরিকরা পাসপোর্ট নম্বর প্রদান ও পাসপোর্টের ছবি আপলোড করার মাধ্যমে নিবন্ধন করবেন।

৪. ১২ থেকে ১৮ বছর বয়সী যাত্রীরা জন্মনিবন্ধন নম্বর প্রদান ও জন্মনিবন্ধন সনদ আপলোড করার মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করবেন।

৫. সফলভাবে এনআইডি/ পাসপোর্ট/ জন্মনিবন্ধন যাচাই করে নিবন্ধন ছাড়া কোনো যাত্রী আন্তনগর ট্রেনের টিকিট কিনতে পারবেন না।

৬. ভ্রমণকালে যাত্রীকে অবশ্যই নিজস্ব এনআইডি বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি অথবা পাসপোর্ট কিংবা ছবি সংবলিত আইডি কার্ড সঙ্গে রাখতে হবে।

৭. টিকিটের ওপর মুদ্রিত যাত্রীর নাম ও এনআইডি নম্বর যাত্রী প্রদর্শিত পরিচয়পত্রের সঙ্গে না মিললে যাত্রীকে বিনা টিকিটে ভ্রমণের দায়ে অভিযুক্ত করা হবে এবং বাংলাদেশ রেলওয়ের প্রচলিত আইন অনুযায়ী জরিমানাসহ ভাড়া আদায়ের ব্যবস্থা নেয়া হবে।

৮. একজন যাত্রী রেল সেবা অ্যাপ বা রেলওয়ের টিকেটিং ওয়েব পোর্টালের মাধ্যমে কেনা টিকিট অনলাইনে রিফান্ড করতে পারবেন। এক্ষেত্রে টিকিট কেনার সময় যে পেমেন্ট গেটওয়ে ব্যবহার করা হবে, সেই একই পেমেন্ট গেটওয়ের মাধ্যমে রিফান্ড সম্পন্ন হবে।