জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১৩৮ রান

জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১৩৮ রান

সংগৃহীত

মিরপুর টেস্টের তৃতীয় দিনেই সম্ভাবনা ছিল সাকিব-লিটনদের জয়ে শেষ হবে বাংলাদেশ-আয়ারল্যান্ডের একমাত্র টেস্ট। তবে হ্যারি টেক্টর, লরকান টাকার ও অ্যান্ডি ম্যাকব্রেইনের অনবদ্য ইনিংস টাইগারদের হতাশা বাড়িয়ে দেয়। তবে আইরিশদের দ্রুত থামানোর লক্ষ্যে মাঠে নামা টাইগাররা চতুর্থ দিনের শুরুতেই সফল। আয়ারল্যান্ডের ইনিংস থেমেছে ১৩৭ রানে। ফলে মিরপুর টেস্টে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১৩৮ রান।

১৩১ রানের লিড নিয়েছিলো তৃতীয় দিন শেষ করা আইরিমদের সংগ্রহ ছিল ৮ উইকেটে ২৮৬ রান। ৭১ রান নিয়ে ম্যাকব্রাইন এবং ৯ রান নিয়ে গ্রাহাম হিউম আজ সকালে ব্যাট করতে নামেন। তবে চতুর্থ দিনের শুরুতেই বাংলাদেশকে সুসংবাদ উপহার দেন পেসার এবাদত হোসেন। নিজের ইনিংসের সঙ্গে আর মাত্র ১ রান যোগ করে এবাদতের বলে বোল্ড হয়ে যান ম্যাকব্রাইন। শেষ পর্যন্ত ৮ চার আর এক ছক্কায় ১৫৬ বল খেলে ৭২ রান করেছেন তিনি। ২৮৯ রানের মাথায় পড়লো ৯ম উইকেট।

এর তিন ওভার পর আবারও এবাদতের আক্রমণ। এবার এই পেসারের শিকার গ্রাহাম হিউম। ১১৬তম ওভারের শেষ বলটি অফ স্টাম্পের বাইরে গুড লেন্থে রেখেছিলেন এবাদত, সেখানে অফ সাইডে খেলতে গিয়ে ব্যাটের কানা ছুয়ে বল চলে উইকেটকিপার লিটন দাসের গ্লাভসে। হিউম ১৪ রানে ফেরেন প্যাভিলিয়নে। তাতে দ্বিতীয় ইনিংসে ২৯২ রানে অলআউট হয় আয়ারল্যান্ড।

ফলে ঢাকা টেস্টে জয়ের জন্য ১৩৮ রানের লক্ষ্য পেয়েছে সাকিব আল হাসানের দল। টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে আয়ারল্যান্ড করেছিল ২১৪ রান। জবাবে টাইগাররা তাদের প্রথম ইনিংসে করেছিল ৩৬৯ রান।