৪২ ডিগ্রিতে উঠতে পারে দেশের তাপমাত্রা

৪২ ডিগ্রিতে উঠতে পারে দেশের তাপমাত্রা

ফাইল ছবি

রাজধানীসহ দেশের বেশ কিছু অঞ্চলের তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আগামী পাঁচ দিনে আবহাওয়া পরিবর্তনের তেমন কোনো সম্ভাবনা নেই বলেও জানিয়েছে সংস্থাটি। 

সোমবার আবহাওয়া অধিদফতরের তাপপ্রবাহের সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে। 

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, দেশের ওপর দিয়ে চলমান মৃদু (৩৬-৩৮)° সেলসিয়াস থেকে মাঝারী (৩৮-৪০)° সেলসিয়াস তাপপ্রবাহ পরবর্তী সাত দিন অব্যাহত থাকতে পারে এবং তা রাজশাহী, খুলনা ও ঢাকা বিভাগে দু'এক জায়গায় বিক্ষিপ্তভাবে তীব্র (৪০-৪২) ° সেলসিয়াস তাপপ্রবাহ আকারে বয়ে যেতে পারে।

এদিকে সোমবার রাতে আবহাওয়া অফিসের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, কুঁড়িগ্রাম এবং নেত্রকোনা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল সন্ধ্যায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ডিমলায় ১৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।