মিয়ানমারে বিদ্রোহীদের অনুষ্ঠানে সেনাদের হামলা, নিহত বেড়ে ১০০

মিয়ানমারে বিদ্রোহীদের অনুষ্ঠানে সেনাদের হামলা, নিহত বেড়ে ১০০

সংগৃহীত

মিয়ানমারের সামরিক শাসনের বিরোধীদের এক অনুষ্ঠানে সেনাদের বিমান হামলায় এখন পর্যন্ত ১০০ জনের মৃত্যু হয়েছে।মঙ্গলবার (১১ এপ্রিল) দেশটির সাগাইং অঞ্চলে এই হামলা চালায় সামরিক বাহিনী।

বার্তাসংস্থা এপি ও দ্য গার্ডিয়ানের তথ্যমতে, সাগাইং অঞ্চলে বিভিন্ন গোষ্ঠী সামরিক শাসনের বিরোধিতা করে আসছে। তারা নিজেদের বাহিনী গড়ে তুলেছে। নিজেরাই স্কুল ও ক্লিনিক পরিচালনা করছে। মঙ্গলবার (১১ এপ্রিল) সকালে ওই এলাকার বাসিন্দারা একটি প্রশাসনিক অফিস উদ্বোধনে জড়ো হওয়ার সময় আকাশপথে হামলা চালায় জান্তা সেনারা।

ধারণা করা হচ্ছে, সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর এটি সবচেয়ে নৃশংস হামলা। হামলায় নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। তাদের মধ্যে নারী ও শিশু রয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

উল্লেখ্য, ২০২১ সালে অং সান সু চির সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। অভ্যুত্থানের বিরোধিতায় রাস্তা নেমে আসেন দেশটির সাধারণ মানুষ। এরপর থেকেই দেশটির সেনাবাহিনীর দমনপীড়ন চলছে।

জাতিসংঘের তথ্যমতে, মিয়ানমার জান্তা সরকারের হাতে এ পর্যন্ত অন্তত দেড় হাজারের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে। আটক হয়েছেন ১২ হাজার মানুষ। বন্দিদশায় মারা গেছেন অন্তত ২৯০ জন।

সূত্র: বার্তাসংস্থা এপি ও দ্য গার্ডিয়ান