কেন লিটন দাস কলকাতা নাইট রাইডার্স একাদশে সুযোগ পাচ্ছেন না

কেন লিটন দাস কলকাতা নাইট রাইডার্স একাদশে সুযোগ পাচ্ছেন না

কেন লিটন দাস কলকাতা নাইট রাইডার্স একাদশে সুযোগ পাচ্ছেন না

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বাংলাদেশের ক্রিকেটাররা ডাক পেলেও খেলার সুযোগ যে পাবেন না সেটা আগেই জানতেন, এমন দাবি করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান।আজ ঢাকায় একটি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সাকিব আল হাসান নাম প্রত্যাহার করার পর বাংলাদেশ থেকে দুজন ক্রিকেটার প্রতিনিধিত্ব করছেন, মুস্তাফিজুর রহমান ও লিটন দাস।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নিজের প্রথম মৌসুমে টানা তিন ম্যাচ কলকাতা নাইট রাইডার্সের বেঞ্চেই কাটালেন সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান লিটন কুমার দাস।এই তিন ম্যাচের দুটিতেই কলকাতা হেরে গেছে।এতে করে অনেকেই প্রশ্ন তুলছেন কেন লিটনকে স্কোয়াডে রেখেও খেলানো হচ্ছে না।

লিটন দাস ঢাকা ছাড়ার আগেই গণমাধ্যমে বলে গিয়েছিলেন, “ম্যাচ খেলবো কি না তা জানিনা, খেললেও কেমন খেলবো সন্দিহান কিন্তু এটা একটা শেখার জায়গা, আমি শিখতে চাইবো।”বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোত্তর্জা মনে করেন, “এখন সোশাল মিডিয়ার যুগ এবং বাংলাদেশের একটা বড় ফ্যানবেজ রয়েছে, সেটাকে অনেক দলই ব্যবহার করতে চায়”।

মাশরাফী বলেন, “বাংলাদেশের ক্রিকেটারদের সামর্থ্য রয়েছে, আমরা চাই তাদের খেলানো হোক কিন্তু এনিয়ে বেশি মাথাব্যথার কিছু নেই”।তবে লিটন যে প্রেক্ষাপটে কলকাতা নাইট রাইডার্সে আছেন তাতে করে মূল একাদশে সুযোগ পাওয়াটা কঠিনই হবে।টি-টোয়েন্টি ক্রিকেটের ওপেনার লিটন দাসের জায়গায় চলতি মৌসুমের শুরু থেকেকেকেআর-এ আছেন রাহমানুল্লাহ গুরবাজ।

আফগানিস্তানের এই ব্যাটার খুব বেশি সফল না হলেও একটি ফিফটি করেছেন এবং তিনি গোটা মৌসুমই কলকাতা নাইট রাইডার্সকে সার্ভিস দেবেন বলে কথা রয়েছে।অন্যদিকে লিটন দাস স্কোয়াডের অংশ বটে কিন্তু গোটা মৌসুমের জন্য তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে ছাড়পত্র পাননি।

এ কারণে সাকিব আল হাসান যখন কলকাতা নাইট রাইডার্স থেকে নাম প্রত্যাহার করে নেন, তখন কেকেআর ম্যানেজমেন্ট একজন অলরাউন্ডারের বদলে একজন ওপেনার নেয়।ইংল্যান্ডের জেসন রয়কে স্কোয়াডে নিয়েছে কেকেআর।যে কারণে লিটনের একাদশে সুযোগ পাওয়া আরও কঠিন হয়ে পড়েছে।

নিজের ইউটিউব চ্যানেলের বিশ্লেষণে ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া বলেছেন, “গুরবাজ যদি খারাপ করে লিটনকে খেলানো উচিত”।গুরবাজ পাঁচ ম্যাচে ১০২ রান তুলেছেন এখন পর্যন্ত। রবিবার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে কোনও রান না করেই আউট হয়ে গেছেন আফগানিস্তানের এই উইকেটকিপার-ব্যাটার।

আকাশ চোপড়া মনে করেন, “এবারে লিটন দাসকে খেলানোর সময় এসেছে, তবে আমার মনে হয় কলকাতা ম্যানেজমেন্ট জেসন রয়কে খেলাবে।”কলকাতা নাইট রাইডার্স নিয়মিত ২০০ এর ঘরে রান তুলছে কিন্তু ব্যাটাররা ঠিক জ্বলে উঠতে পারছেন না।যেমন রবিবার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে কলকাতা ১৮৫ রান তুলেছিল, যার মধ্যে ১০১ রানই তুলেছেন ভেঙ্কাটেশ আইয়ার, দ্বিতীয় সর্বোচ্চ রাসেলেন ২১।

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার টম মুডি জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোতে নিজের বিশ্লেষণে বলেন, “শুধুমাত্র ভেঙ্কাটেশ আইয়ার ছাড়া আর কেউই তো তেমন ব্যাট করতে পারছেন না। উইকেট বেশ ব্যাটিং সহায়ক হওয়ার পরও যদি একটা দলে একজন দুজনই ভালো করেন সেক্ষেত্রে ম্যাচ জেতা কঠিন।”

মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ১৮৫ রান তুলেছিল কলকাতা নাইট রাইডার্স, টম মুডি মনে করেন অন্তত ২০০ রান তোলা উচিৎ ছিল।আইপিএলের ক্যারিবিয়ান ধারাভাষ্যকার ইয়ান বিশপ অবশ্য গুরবাজকে আরও সুযোগ দেয়ার পক্ষে।তিনি মনে করেন, দীর্ঘ মেয়াদে সাফল্য পেতে কয়েক ম্যাচ না খেলিয়ে লম্বা সময় দেখা দরকার। দলের ভরসা পেলে যে কোনও ক্রিকেটার সাফল্য পেতে পারেন বলে মনে করেন তিনি।

কলকাতা নাইট রাইডার্সের আরেকটি দুর্বলতার জায়গা বোলিং লাইন আপ, যেখানে আছেন নিউজিল্যান্ডের টিম সাউদি ও লকি ফার্গুসন।টিম সাউদি এক ম্যাচে ২ ওভারে ২৫ রান দিয়েছেন, লকি ফার্গুসন ৩ ম্যাচে এক উইকেট নিয়েছেন এবং ৪৬ বলে রান দিয়েছেন ৯৬। লকি ফার্গুসনের ইকোনমি রেট এখন ১২.৫২।আন্দ্রে রাসেল ফিটনেসের কারণে বোলিংয়ে পুরোপুরি নিয়োজিত হতে পারছেন না।

সূত্র : বিবিসি