ঢাকা ছেড়েছেন ৮৫ লাখ সিম ব্যবহারকারী

ঢাকা ছেড়েছেন ৮৫ লাখ সিম ব্যবহারকারী

সংগৃহীত

ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঈদযাত্রায় ঢাকা ছেড়েছেন ৮৫ লাখ ৫২ হাজার ২৪০ জন মোবাইল সিম ব্যবহারকারী। শুক্রবার (২১ এপ্রিল) পর্যন্ত ৪ দিনের এ হিসেব দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার (২২ এপ্রিল) মন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পেজে দেয়া এক পোস্টে এ তথ্য দিয়েছেন। 

অপরদিকে গত মঙ্গলবার (১৮ এপ্রিল) থেকে শুক্রবার পর্যন্ত চার দিনে ২৩ লাখ ৯১ হাজার ৬১০ জন সিম ব্যবহারকারী ঢাকায় প্রবেশ করেছেন।

এই পরিসংখ্যান দেশের মোবাইল অপারেটরদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে বলে টেলিযোগাযোগমন্ত্রী সংবাদমাধ্যমকে জানিয়েছেন। এতে একজন ব্যক্তির একাধিক সিম থাকতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

তার মতে, একজন ব্যক্তি সর্বোচ্চ ১৫টি মোবাইল সিম ব্যবহারের অনুমতি রয়েছে। কিন্তু গড়ে প্রতিজনের কাছে দেড়টা সিম আছে। অর্থাৎ ১৮ কোটি সিমের ব্যবহারকারী ১২ কোটি মানুষ বলে ধরা যায়। ঢাকা ছাড়ার মধ্যে আবার শিশু ও বৃদ্ধ রয়েছে যারা সিম ব্যবহার করেন না।

এর আগে এক হিসেবে মোস্তাফা জব্বার জানান, ঈদযাত্রার প্রথম দুদিন ১৮ ও ১৯ এপ্রিল ঢাকা থেকে বাইরে গেছেন ২৯ লাখ ৯২৩ সিম ব্যবহারকারী। আর ঢাকায় এসেছেন ১৩ লাখ ৩০৫ জন।

প্রথম দিন ১৮ এপ্রিল ঢাকা ছেড়েছেন ১২ লাখ ২৮ হাজার ২৭৮ সিম ব্যবহারকারী। আর দ্বিতীয় দিন ঢাকা ছেড়েছেন ১৬ লাখ ৭২ হাজার ৬৪৫ সিমের গ্রাহক।

দু’দিনে ঢাকায় আসা ১৩ লাখ ৩০৫ সিমের গ্রাহকের মধ্যে ১৮ এপ্রিল ৬ লাখ ৬৭ হাজার ৭৮৩ এবং ১৯ এপ্রিল ৬ লাখ ৩২ হাজার ৫২২ সিম ব্যবহারকারী ঢাকায় ঢুকেছেন।

শবেকদরের ছুটি ১৯ এপ্রিলের পর ২০ এপ্রিল নির্বাহী আদেশে সরকারি ছুটি দেওয়ায় সরকারি চাকরিজীবীরা ১৮ এপ্রিল ঢাকা ছাড়তে শুরু করেন।

ঈদযাত্রার দ্বিতীয় ও তৃতীয় দিন এ সংখ্যা আরও বেড়ে যাবে। তৃতীয় দিন বৃহস্পতিবার হওয়ায় সংখ্যাটি অনেক বেশি হওয়ার কথা রয়েছে। কারণ, বেসরকারি চাকরিজীবীরা আজ (বৃহস্পতিবার) ঢাকা ছাড়বেন।