শেয়ারবাজারে সাড়ে ৫ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হলো বৃহস্পতিবার

শেয়ারবাজারে সাড়ে ৫ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হলো বৃহস্পতিবার

শেয়ারবাজারে সাড়ে ৫ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হলো বৃহস্পতিবার

বৃহস্পতিবার সর্বোচ্চ লেনদেনের মধ্য দিয়ে শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক পয়েন্ট বেড়েছে সাত পয়েন্ট এবং চট্টগ্রামের স্টক ১৪ পয়েন্ট বেড়েছে, যা সাড়ে পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ।ফলে ঈদের পর চার কার্যদিবসে শেয়ারবাজারের সূচক বেড়েছে। ঈদের আগেও পাঁচ দিনের সূচক ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। সব মিলিয়ে টানা নয় কার্যদিবস দর বেড়েছে পুঁজিবাজারে।

বৃহস্পতিবার খাদ্য, বীমা ও তথ্যপ্রযুক্তি খাতের পাশাপাশি রহিমা ফুড, আইটিসি, কোহিনূর কেমিক্যাল, হাইডেলবার্গ সিমেন্ট এবং বসুন্ধরা পেপার মিলসের শেয়ারের দাম বৃদ্ধিতে প্রধান ভূমিকা পালন করেছে। শেয়ার সূচক বৃদ্ধিতে এই পাঁচটি কোম্পানির অবদান প্রায় ৩৫ ভাগ।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ (বৃহস্পতিবার) ডিএসইতে ১৫ দশমিক ৯০ কোটির বেশি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯৬৭ কোটি ৬৯ লাখ টাকার বেশি এবং বুধবার লেনদেন হয়েছে ৭৬৫ কোটি ৩৩ লাখ টাকা। আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ২০০ কোটি টাকার বেশি।গত সাড়ে পাঁচ মাসের মধ্যে এটি ছিল সর্বোচ্চ লেনদেন। এর আগে ২০২২ সালের ৯ নভেম্বর ডিএসইতে এক হাজার ১৮ কোটি ৮৫ লাখ টাকা লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে সাত দশমিক ৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৭৪ পয়েন্টে। অন্য দু’টি সূচকের মধ্যে, ডিএসই শরিয়াহ সূচক তিন দশমিক ১০ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসই-৩০ সূচক চার দশমিক ৬৪ পয়েন্ট কমে দুই হাজার ৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।ডিএসইতে মোট ৩৫১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৯টি কোম্পানির দর বেড়েছে, কমেছে ৬২টি এবং অপরিবর্তিত রয়েছে ২১০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসিসের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনিক হোটেলের শেয়ার। তৃতীয় স্থানে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। এরপর সেরা দশে ছিল যথাক্রমে ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার মিলস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, জেমিনি সি ফুড, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, অ্যাপেক্স ফুটওয়্যার এবং আইটি কনসালট্যান্ট লিমিটেড।

অন্যান্য শেয়ারবাজারের সার্বিক সূচক সিএসই, সিএএসপিআই ১৪ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ১৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৪টি কোম্পানির, কমেছে ৪৫টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টি কোম্পানির।দিন শেষে সিএসইতে সাত দশমিক ৯৫ কোটির বেশি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল নয় কোটি ৬৭ লাখ টাকা।

সূত্র : ইউএনবি