এসএসসি পরীক্ষা : প্রথম দিনে অনুপস্থিত ১৭১৯২, বহিষ্কার ৪

এসএসসি পরীক্ষা : প্রথম দিনে অনুপস্থিত ১৭১৯২, বহিষ্কার ৪

এসএসসি পরীক্ষা : প্রথম দিনে অনুপস্থিত ১৭১৯২, বহিষ্কার ৪

শুরু হলো এসএসসি ও সমমানের পরীক্ষা। আজ এসএসসি পরীক্ষার প্রথম দিনে অনুষ্ঠিত হয় বাংলা প্রথম পত্র পরীক্ষা। নয়টি সাধারণ শিক্ষাবোর্ডে প্রথম দিন অংশগ্রহণ করেন ১৪ লাখ ৯১ হাজার ৬২৭ জন পরীক্ষার্থী। আর অনুপস্থিত ছিলেন ১৭ হাজার ১৯২ জন। আর বহিষ্কার করা হয়েছে চার শিক্ষার্থীকে। শতকরা হারে সর্বাধিক অনুপস্থিত কুমিল্লা বোর্ডে ১.৪৮ শতাংশ। আর বহিষ্কৃত চার শিক্ষার্থীর তিনজনই বরিশাল শিক্ষাবোর্ডের ও একজন কুমিল্লা শিক্ষাবোর্ডের শিক্ষার্থী। প্রথম দিনে কোনো কক্ষ পরিদর্শককে বহিষ্কার করা হয়নি।

উল্লেখ্য, আজ থেকে শুরু হয়েছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পূর্ণ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় বসতে রেজিস্ট্রেশন করেছেন ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী।

এবছর শিক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন ও পরীক্ষা কেন্দ্র বেড়েছে ২০টি। প্রশ্ন ফাঁসরোধে কঠোর হুঁশিয়ারি দিয়েছে সরকার। দেয়া হয়েছে ২৩ নির্দেশনা। এক মাস কোচিং সেন্টার বন্ধ রাখার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ও মোবাইল ব্যাংকিং লেনদেন নজরদারিতে রাখার কথা জানিয়েছে সরকার।

আজ বাংলা প্রথমপত্র দিয়ে শুরু হয় এবারের এসএসসি পরীক্ষা। এদিন অনুষ্ঠিত হয় কারিগরি শিক্ষাবোর্ডের বাংলা দ্বিতীয় পত্র এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা। এবার পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে এবং শেষ হবে দুপুর ১টায়।

সাধারণ শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ৩০শে এপ্রিল হতে ২৩শে মে এবং ব্যবহারিক পরীক্ষা ২৪শে মে শুরু হয়ে ৩০শে মে শেষ হবে। তত্ত্বীয় পরীক্ষা ৩০শে এপ্রিল হতে ২৫শে মে এবং ব্যবহারিক পরীক্ষা ২৭শে মে শুরু হয়ে ৩রা জুন শেষ হবে। কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ৩০শে এপ্রিল থেকে ২৩শে মে এবং ব্যবহারিক পরীক্ষা ২৫শে মে শুরু হয়ে ৪ঠা জুন শেষ হবে।