শপথ নিলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস

শপথ নিলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস

শপথ নিলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান শুরু হয়েছে। কয়েক মাস ধরে ব্যাপক পরিকল্পনার পর এই ৪০তম অভিষেক ১০৬৬ সালের পর আবারো ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হচ্ছে।

রাজা তৃতীয় চার্লস খ্রিষ্টীয় পবিত্র ধর্মগ্রন্থের উপর হাত রেখে শপথ নিয়েছেন।ওয়েস্টমিনস্টার অ্যাবেতে একজন আর্চবিশপ তাকে শপথবাক্য পাঠ করান।রাজা নিজেকে একজন ‘বিশ্বস্ত প্রোটেস্ট্যান্ট’ হিসেবে উল্লেখ করেন এবং বলেন, তিনি তার প্রতিশ্রুতি বাস্তবায়ন ও ধরে রাখবেন।এরপর রাজার জন্য বিশেষ প্রার্থনা করা হয়।

এর আগে স্থানীয় সময় সকাল ১০টার কিছু আগে রাজা তৃতীয় চার্লস ও রানি কনসর্ট কেমিলা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছান। পরে সকাল ১০টায় অনুষ্ঠান শুরু হয়।রাজার অভিষেক উপলক্ষে প্রায় ১০০টি দেশের প্রধানের উপস্থিতি ঘিরে সেন্ট্রাল লন্ডনে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা।

অভিষেক অনুষ্ঠান প্রায় ২ ঘণ্টা ধরে চলবে। একেবারে সামনাসামনি বসে দেখবেন ২৩০০ বিশেষ অতিথি।চার্লস যুক্তরাজ্য ও আরো ১৪টি রাষ্ট্রের রাজত্ব পান গত সেপ্টেম্বরে, যখন তার মা এলিজাবেথ সিংহাসনে বসার ৭০ বছর পর মারা যান।যুক্তরাজ্যে সবশেষ রাজ্যাভিষেক অনুষ্ঠান হয়েছিল ১৯৫৩ সালে, যখন রানি দ্বিতীয় এলিজাবেথের মাথায় মুকুট পরানো হয়েছিল।